বিজ্ঞাপন

নিজের এই ১০ গান পছন্দ করতেন লতা মঙ্গেশকর

February 6, 2022 | 12:51 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: লতা মঙ্গেশকর সম্পর্কে নতুন করে কিছুই বলার নেই। অসংখ্য ভক্ত-অনুরাগীর ভালোবাসায় সিক্ত হয়ে সংগীতের ভুবনে সাত-সাতটি যুগ পার করে দিয়েছেন। ৩৬টি আঞ্চলিক ও বিদেশি ভাষায় সহস্রাধিক ভারতীয় ছবিতে গান গেয়েছেন। সঙ্গীতের সাধনা ছেড়ে রোববার (৬ ফেব্রুয়ারি) মর্ত্যলোক ছেড়ে চিরতরে বিদায় নিয়েছেন এই শিল্পী।

বিজ্ঞাপন

তার অনেকগুলো গান পেয়েছে ‘ভারত রত্ন’ সম্মাননা। এখানে দেখে নিন তার নিজের পছন্দের গানের সেরা দশের তালিকা।

১. ‘তু জাহা জাহা চালেগা’ গানটি ১৯৬৬ সালে মুক্তি পাওয়া ‘মেরা সাইয়া’ ছবির গান। মদন ভাইয়ার কম্পোজিশনের অসম্ভব সুন্দর গানটি লতা দারুণ ভালোবাসেন।

বিজ্ঞাপন

২. কিছু গান আছে যার ভাবাবেগপূর্ণ কথা এবং সুরের মায়ায় হারিয়ে যেতে হয়। এমনই একটি গান ‘লাগ জা গালে’। মদন মোহনের মিউজিকে ১৯৬৪ সালের ‘ও কৌন থি’ ছবির গানটি লতার প্রিয় তালিকায় রয়েছে।

https://youtu.be/TFr6G5zveS8

৩. ‘মধুমতি (১৯৫৮)’ ছবির ‘আজা রে পরদেশি’ গানটি ছিল লতার প্রথম সুপার হিট গান। এর কথা, টিউন এবং এতে তারকাদের অভিনয় মনোমুগ্ধকর। সলিল চৌধুরির মিউজিকে গানটি ভারত মাতিয়ে দেয়।

বিজ্ঞাপন

৪. ‘মমতা (১৯৬৬)’ ছবিতে লতা গাইলেন ‘রাহে না হারে হাম’ গানটি। লতা নিজেই বলেছেন, এ গানের কথা ও সুর এক অনবদ্য কম্পোজিশন। রোশনের মিউজিকে গানটি লিখেছিলেন মাজরুহ সুলতানপুরি।

৫. ‘গানের কথা, সুর এবং আমার মানসিকতা ছিল দারুণ ভাবাবেগপূর্ণ’। ১৯৬১ সালের ‘মায়া’ ছবির ‘জা রে উড় যারে পাঞ্ছি’ গানটি নিয়ে নিজেই এ মন্তব্য করেছেন লতা।

বিজ্ঞাপন

৬. ১৯৬০ সালে মুক্তিপ্রাপ্ত ‘পরখ’ ছবির ‘ও সাজনা, বারখা বাহার আয়ি’ গানটির প্রেমে পড়েছিলেন লতা নিজেই। সলিল চৌধুরির মিউজিক, মাজরুহ সুলতানপুরির কথা এবং বিমল রায়ের ক্যামেরায় গানটি এক অনবদ্য সৃষ্টিতে পরিণত হয়।

https://youtu.be/5a7l2UzZ654

৭. লতার প্রথমদিকের সুপার হিট গানের একটি ‘আয়েগা আনেওয়ালা’। ১৯৪৯ সালের ‘মহল’ ছবির গান। মিউজিকে ছিলেন খেমচান্দ প্রকাশ। গানটি লিখেছিলেন নাখশাব জারাভচি।

৮. ১৯৬০ সালের ‘মুগল-ই-আজম’ ছবির ‘পেয়ার কিয়া তো ডারনা কেয়া’ গানটি মানুষের মুখে মুখে রটে যায়। মানুষের হৃদয়ের গভীরে পুষে রাখা আবেগের বিস্ফোরণ ঘটিয়েছিলেন লতা এ গানের মাধ্যমেই।

৯. ১৯৬১ সালের ‘হাম দোনো’ ছবির ‘আল্লাহ তেরে নাম’ গানটি লিখেছিলেন লুদিয়ানভি। গানটি সবার হৃদয় ছুঁয়ে যায় জয়দেবের মিউজিকে।

১০. কাফিফি আজমির লেখা গানটি মনজুড়ে ভর করেছিল। টিউনটা সাধারণ হলেও মদন ভাইয়া একে অসাধারণ করে তুলেছিলেন। গানটি এক বার শুনলে বহু সময় ধরে তা মনে থেকে যায়। ১৯৬৪ সালের ‘হাকিকত’ ছবির ‘জারা সি আহাত হোতি’ গানটি নিয়ে এমন মন্তব্য করেছেন লতা স্বয়ং।

লতা মঙ্গেশকর ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ইন্দোরে জন্মগ্রহণ করেন। তারা চার ভাই-বোন। তার বোন আশা ভোঁশলে নিজেও বিখ্যাত সংগীতজ্ঞ। সূত্র : হিন্দুস্তান টাইমস

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন