বিজ্ঞাপন

করোনায় মৃত্যু বেড়ে ২১, কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

February 20, 2022 | 4:59 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে। তবে একই সময়ে নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার কমেছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ২১ জন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৯৮৭ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার পাওয়া গেছে ৭ দশমিক ৮২ শতাংশ।

রোববার (২০ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৪১১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নতুন ও পুরনো মিলে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ হাজার ৪০৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩২ লাখ ৮ হাজার ৮৬৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৬৯ হাজার ৩১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ ৩৯ হাজার ৮৩৬টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ২ হাজার ১৫০ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ১ হাজার ৯৮৭ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৩৩ হাজার ২৯১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৭১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ৭ দশমিক ৮২ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৭ হাজার ৪৭৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ২৫২ জন। সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯০ দশমিক ৭৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ১৩ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৯৬৫ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২১ জনের মধ্যে ১৪ জন পুরুষ, বাকি সাত জন নারী। তাদের ১৩ জন সরকারি ও আট জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

খুলনা ও ময়মনসিংহে মৃত্যু নেই

আগের পাঁচ দিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেই খুলনা বিভাগেও। বাকি ছয় বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ ১২ জন মারা গেছেন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে চার জন, রংপুর বিভাগে দুই জন এবং রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগে এক জন করে মারা গেছেন।

বিজ্ঞাপন

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ আট জনের বয়স ৭১ থেকে ৮০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ছয় জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। দুই জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এছাড়া ২১ থেকে ৩০ বছর, ৩১ থেকে ৪০ বছর, ৪১ থেকে ৫০ বছর, ৫১ থেকে ৬০ বছর এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী এক জন করে মারা গেছেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন