বিজ্ঞাপন

ঢাকা উত্তরের নারী কাউন্সিলর সনদ দেওয়ার সুযোগ চেয়ে রিট করলেন

February 23, 2022 | 6:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচিত নারী কাউন্সিলররা সংশ্লিষ্ট এলাকার নাগরিকদের উত্তরাধিকার সনদপত্র, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করতে পারবেন না, এমন বিধান চ্যালেঞ্জ করে এক নারী কাউন্সিলর হাইকোর্টে রিট দায়ের করেছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানার পক্ষে আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

রিট আবেদনে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

রিট দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

এর আগে, গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিবের সই করা এক দাফতরিক আদেশ বলা হয়— মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩ (৩) অনুসারে সাধারণ কাউন্সিলরগণের ওপর অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরগণ কর্তৃক প্রদান করার আইনগত/বিধিগত সুযোগ নেই।

বিজ্ঞাপন

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ‘সংবিধান অনুসারে সবাই সমান অধিকার। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরগণকে সনদ প্রদান না করতে আদেশ জারি করে সিটি করপোরেশন। তাই বিধিমালার ৩(৩) এবং সিটি করপোরেশনের দাফতরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।’

এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তিন নারী কাউন্সিলরের করা একই বিষয়ের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গতকাল (২২ ফেব্রুয়ারি) রুল জারি করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন