বিজ্ঞাপন

মৃত্যু-সংক্রমণ কমেছে, শনাক্তের হার ৩ শতাংশের নিচে

March 3, 2022 | 4:51 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ এবং করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু আগের দিনের তুলনায় কমেছে গত ২৪ ঘণ্টায়। এই সময়ে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৫ জন, নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৬৫৭ জনের শরীরে।

বিজ্ঞাপন

একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার আরও কমে হয়েছে ২ দশমিক ৯১ শতাংশ। করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে সংক্রমণ শনাক্তের হার ঊর্ধ্বমুখী হওয়ার পর এই প্রথম শনাক্তের হার নেমে এলো ৩ শতাংশের নিচে।

বৃহস্পতিবার (৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৫৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ৫৮৪টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৪ লাখ ৭০ হাজার ৪৫৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ৯৩ হাজার ৩৫২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৪ লাখ ৭৭ হাজার ১০৪টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৭৩২ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৬৫৭ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৫ হাজার ৭৬৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ৩ দশমিক ২২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ২ দশমিক ৯১ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৪৪ শতাংশ।

বিজ্ঞাপন

কমেছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ৮২৪ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৪ হাজার ৬২৮ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৩১ হাজার ৫৭৭ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৪ দশমিক ১৩ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান আট জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৯ হাজার ৫৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে এক জন পুরুষ, বাকি চার জন নারী। তাদের মধ্যে তিন জন সরকারি ও দুই জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু শুধু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের সবাই ঢাকা বিভাগের। এই সময়ে দেশের বাকি সাত বিভাগের কোনোটিতেই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়নি গত ২৪ ঘণ্টায়।

বিজ্ঞাপন

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জনের মৃত্যু হয়েছে। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী, ৭১ থেকে ৮০ বছর বয়সী এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন এক জন করে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন