বিজ্ঞাপন

মৃত্যু মানেই কি জীবন পরিভ্রমণের অনুভূতি?

March 6, 2022 | 6:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

মৃত্যুর সময় কেমন অনুভূতি হয় মানুষের? এ প্রশ্নের ঠিকঠাক উত্তর পাওয়া কঠিন। কারণ, মৃতরা কথা বলতে পারে না। তাই মৃতদের অভিজ্ঞতা জানাও সম্ভব নয়। তবে এবার এক গবেষকদল দাবি করেছেন, তারা মানুষের মৃত্যুর সময়কার অনুভূতি কেমন হয়, তার একটি ধারণা পেয়েছেন।

বিজ্ঞাপন

২০১৬ সালে কানাডার ভ্যানকুবার জেনারেল হাসপাতালে মৃগীরোগে আক্রান্ত ৮৭ বছর বয়সী এক ব্যক্তির মস্তিষ্কের তরঙ্গ পরিমাপ করেছিলেন চিকিৎসকরা। এসময় হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ওই ব্যক্তির মৃত্যু হয়। পরে ওই ব্যক্তির মস্তিষ্কের তরঙ্গ রেকর্ডিং বিশ্লেষণ করে অদ্ভুত তথ্য আবিষ্কার করেন বিজ্ঞানীরা।

রেকর্ড হওয়া মস্তিষ্কের তরঙ্গ বিশ্লেষণ করে দেখা যায়, মৃত্যুর ৩০ সেকেন্ড আগে-পরে পুরো জীবনের স্মৃতি চোখের সামনে তুলে ধরে মস্তিষ্ক। মৃত্যুর আগে মস্তিষ্কের এ ধরনের কাজকে ‘অন্তিম স্মৃতিচারণ’ বলে আখ্যায়িত করেছেন বিজ্ঞানীরা। গবেষণাপত্রটি গত ২২ ফেব্রুয়ারি ফ্রন্টিয়ার ইন এজিং নিউরোসায়েন্সে প্রকাশ হয়েছে।

গবেষণাপত্রে বলা হয়, মৃত্যুর ৩০ সেকেন্ড আগে ওই বৃদ্ধের হৃদযন্ত্র মস্তিষ্কে রক্ত সরবরাহ বন্ধ করে দেয়। সে সময় স্বপ্ন দেখা বা কোনো বিষয়ে স্মৃতিচারণের সময় আমাদের মস্তিষ্ক যে তরঙ্গ তৈরি করে, সেই একই প্যাটার্নের তরঙ্গ তৈরি হয় মস্তিষ্কে। ওই বৃদ্ধের হৃৎস্পন্দন বন্ধ হওয়ার ৩০ সেকেন্ড পর্যন্ত এই অবস্থা চলমান ছিল। মস্তিষ্কের তরঙ্গের এই অবস্থা চলমান অবস্থায় বৃদ্ধের মৃত্যু হয়।

বিজ্ঞাপন

গবেষকদলের সদস্য ড. জেমার এ ব্যাপারে বিবিসিকে বলেন, ‘এই তথ্য আসলে ভাগ্যক্রমে পেয়ে গেছি আমরা। মৃত্যুর আগে কী ঘটে— তা জানার উদ্দেশ্য নিয়ে আমরা মস্তিষ্কের এই তরঙ্গগুলো রেকর্ড করিনি।’ তবে মৃত্যুর সময় ভালো না খারাপ— কী ধরনের স্মৃতি চোখের সামনে ভেসে উঠে— তা নিশ্চিত করে বলতে পারেননি গবেষকরা। তাদের দাবি, এটি ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে।

তবে ড. জেমার সতর্ক করে দিয়ে বলেছেন, এটি মাত্র একটি ঘটনার ওপর পরিচালনা করা গবেষণা। ফলে এখনই চূড়ান্ত সিদ্ধান্তে আসা সম্ভব নয়। ওই ৮৭ বছর বয়সী ব্যক্তি মৃগীরোগী ছিলেন। তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল। ফলে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত টানা বেশ জটিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন