বিজ্ঞাপন

কেন ইউক্রেনের পক্ষে ভোট— ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

March 25, 2022 | 1:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের পক্ষে ভোট দেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ‌ইউক্রেনের প্রস্তাবের পক্ষে মানবিকতার কারণে ভোট দিয়েছে বাংলাদেশ। আমাদের দেশ সবসময় শান্তির পক্ষে এবং যুদ্ধের বিপক্ষে।

বিজ্ঞাপন

জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে শুক্রবার (২৫ মার্চ) রাজধানীর আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সারাবিশ্বে শান্তি ও মানবিকতার পক্ষের দেশ হিসেবে পরিচিতি পেয়েছে বাংলাদেশ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেকোনো যুদ্ধে সাধারণ নাগরিক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং এটি আমরা আমাদের অভিজ্ঞতা থেকেই জানি। এজন্য আমরা ক্ষতিগ্রস্তদের পক্ষে ভোট দিয়েছি। আমরা চাই, যারা নির্যাতিত হয়েছে তারা সবধরনের সুবিধা পাক। সেজন্যই আমরা এ প্রস্তাবে রাজি হয়েছি।

বিজ্ঞাপন

আরও পড়ুন: জাতিসংঘে ইউক্রেনের পক্ষে বাংলাদেশের ভোট

এ কে আব্দুল মোমেন আরও বলেন, জাতিসংঘে পশ্চিমা দেশের পক্ষ থেকে একটি এবং দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে আরেকটি প্রস্তাব এসেছিল। দুটি প্রস্তাবেই নির্যাতিতদের পক্ষে কথা বলা হয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকার প্রস্তাবটি পর্যাপ্ত সমর্থন পায়নি, তাই বাংলাদেশও ভোট দিতে পারেনি।

আগের প্রস্তাবে বাংলাদেশ কেন ভোট দেয়নি এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ২ মার্চের প্রস্তাব একতরফা ছিল। সেখানে শুধু রাশিয়াকে দোষারোপ করা হয়েছে। কিন্তু যুদ্ধ তো এক হাতে হয় না, এক হাতে তালি বাজে না। এখানে অন্যপক্ষের নামই আসেনি।

বিজ্ঞাপন

মোমেন আরও বলেন, পশ্চিমা বিশ্ব তাদের দাবা খেলার রাজনীতিতে আমাদের জোর করে টেনে আনার চেষ্টা করছে, যা কোনোমতেই গ্রহণযোগ্য নয়। শ্রীলংকার এক প্রতিনিধি এটি বলেছেন, তিনি ভালো কথা বলেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‌আমরা যুদ্ধ চাই না এবং আমরা যুদ্ধে অংশীদার হতে চাই না।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের পক্ষে ভোট দেয় বাংলাদেশ।

ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে সেটি নিরসনে দ্রুত ব্যবস্থা নেওয়া প্রশ্নে এই ভোট অনুষ্ঠিত হয়। বাংলাদেশ আমেরিকা ও ব্রিটেন সহ ১৪০টি দেশের ভোটে ইউক্রেনের পক্ষে আনা প্রস্তাবটি পাস হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন