বিজ্ঞাপন

প্রথম সেশনের দুঃস্বপ্ন কাটিয়ে মুশি-লিটনের প্রতিরোধ

May 23, 2022 | 1:14 pm

স্পোর্টস ডেস্ক

ঢাকা টেস্টে তখনও ৭ ওভার পূরণ হতে এক বল বাকি। স্কোরবোর্ডে তখন ২৪ রান বাংলাদেশের আর সেই সঙ্গে নেই ৫টি উইকেট। সকালটা দুঃস্বপ্নের মতোই কাটল বাংলাদেশের। ব্যাটিং অর্ডার পরিণত হলো ধ্বংসস্তূপ। আর সেই ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লড়াই শুরু করলেন মিস্টার ডিপেন্ডেবল এবং লিটন দাস।

বিজ্ঞাপন

মাত্র ২৪ রানে জয়, তামিম, শান্ত, মুমিনুল আর সাকিবকে হারিয়ে ধুঁকতে শুরু করে বাংলাদেশ। শঙ্কা জাগে তখন প্রথম সেশনটা অন্ততপক্ষে ব্যাট করতে পারবে তো বাংলাদেশ? অবশ্য সে শঙ্কা কেটে গেছে। মিরপুরের আকাশ থেকে দুর্যোগের ঘনঘটা কিছুটা কেটেছে স্বাগতিকদের। এরপর ওই ধ্বংসস্তূপ থেকে লড়াই চালিয়ে যাচ্ছেন মুশি-লিটন।

এই রিপোর্ট লেখা অবধি ৩১ ওভারে সেই ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৮৪ রান। ষষ্ঠ উইকেটে মুশফিক ও লিটনের জুটি থেকে এসেছে এখন পর্যন্ত ৬০ রান। যার মধ্যে ৬৭ বলে ২৫ রান করেছেন মুশফিক যদিও মিস্টার ডিপেন্ডেবল এই ইনিংসে এখন পর্যন্ত ৭২ বলে রান করেছেন ৩২। অন্যদিকে ৭৮ বলে ৩৩ রান করেছেন লিটন দাস।

ঢাকা টেস্টে বাংলাদেশের ব্যাটিং অর্ডার মুখ থুবড়ে পড়ে। শুরুটা ম্যাচের দ্বিতীয় বলেই। কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে কোনো রান করার আগেই ফিরলেন মাহমুদুল হাসান জয়। এরপর জয়ের মতো কোনো রান না করে বিদায় নিলেন তামিম ইকবালও। বাংলাদেশ দুই ওপেনারকে হারাল প্রথম দুই ওভারেই। এই নিয়ে ৬৭ টেস্টে ১০ম বার শূন্য রানে ফিরলেন তামিম।

বিজ্ঞাপন

এদিকে টাইগার দলপতি ব্যর্থতার বলয় ছিঁড়তেই পারছেন না। আলগা শট খেলে দলকে বিপদে ফেলে আজিথা ফার্নান্দোর দ্বিতীয় শিকার হয়ে ফিরলেন মুমিনুল হক। ফেরার আগে ৯ বলে দুটি চারে ৯ রান করতে পেরেছিলেন অধিনায়ক। এই নিয়ে টানা ৬ ইনিংসে তিনি বিদায় নিলেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। সবশেষ ১৪ ইনিংসের ১১টিতেই তিনি স্পর্শ করতে পারলেন না ১০।

৯ বলের বিরতির পর আবারও বাংলাদেশের ব্যাটিং অর্ডারে আঘাত হানেন রাজিথা। রাউন্ড দ্যা উইকেটে এসে ক্রিজের বেশ দূর থেকে বল করেন রাজিথা। সেই অ্যাঙ্গেলেই বিভ্রান্ত হন শান্ত। একটু ভেতরে ঢোকা বলে সামনে অনেক পা বাড়িয়ে খেলতে গিয়ে ব্যাট-প্যাডের মধ্যে ফাঁক রয়ে যায় অনেক। সেখান দিয়েই বল ভেতরে ঢুকে আঘাত করে স্টাম্পে। কয়েকবার ডিগবাজি খেয়ে স্টাম্প চলে যায় কিপারের কাছে। এতেই ফিরলেন শান্ত। ২১ ব্বলে ৮ রান করে তিনি ফেরেন দলীয় ২৪ রানে।

উইকেটে আসেন ভরসার প্রতীক সাকিব আল হাসান। কিন্তু ডুবালেন তিনিও। প্রথম বলে রাজিথার সুইং সামলাতে পারেননি সাকিব। ক্রস ব্যাটে খেলতে গিয়ে মিস করেন বল আর সোজা তা গিয়ে আঘাত হানে সামনের পায়ে। লংকানদের আবেদনে সাড়া দেন আম্পায়ার। সাকিব নেন রিভিউ তবে রিভিউতে দেখা যায় স্টাম্প সামান্য ছুঁয়ে গেছে বল আর আম্পায়ারের সিদ্ধান্তের কারণেই আউট দেওয়া হয় সাকিবকে। ২৪ রানে বাংলাদেশ পরিণত হয় ৫ উইকেট হারানোর দলে।

বিজ্ঞাপন

রাজিথার ঝুলিতে ওঠে তিনটি উইকেট বাকি দুটি নেন আজিথা ফার্নান্দো।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
যৌথবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহততাহলে ব্যাংকে কি মাস্তান-মাফিয়ারা ঢুকবে?— কাদেরকে রিজভীর প্রশ্নরাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী সব খবর...
বিজ্ঞাপন