বিজ্ঞাপন

১৩ জুন থেকে চলবে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

June 8, 2022 | 9:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে এবারো কম খরচে আম পরিবহনের সুবিধার্থে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালু করছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ১৩ জুন থেকে এই ট্রেনের চলাচল শুরু হবে।

বিজ্ঞাপন

বুধবার (৮ জুন) সন্ধ্যায় সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার।

তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর আম ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে আগামী ১৩ জুন থেকে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালানোর সিদ্ধান্ত নিয়েছি। ওই দিন চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে ঢাকাগামী এই বিশেষ ট্রেন চলাচল শুরু হবে।

তিনি বলেন, রাজশাহী থেকে ট্রেনে প্রতি কেজি আমের ভাড়া দিতে হবে ১ টাকা ১৭ পয়সা। আর কেজি প্রতি শ্রমিক খরচ হবে ১০ পয়সা। চাঁপাইনবাবগঞ্জ ও রহনপুর থেকে ঢাকায় কেজি প্রতি ট্রেন ভাড়া হবে ১ টাকা ৩০ পয়সা। আমরা ব্যবসায়ীদের সুবিধার্থে আগের ভাড়ায় আম পরিবহন করা হবে।

বিজ্ঞাপন

পশ্চিম রেলওয়ের বাণিজ্যিক বিভাগ থেকে জানা গেছে, ম্যাংগো স্পেশাল ট্রেন দুপুর ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকাল সাড়ে ৪টার দিকে রাজশাহীতে পৌঁছাবে। রাজশাহীতে আম লোড করে ট্রেনটি সন্ধ্যা সাড়ে ৬টায় ছেড়ে রাত ২টার দিকে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে।

ম্যাংগো স্পেশাল ট্রেনে মোট ৫টি ওয়াগন থাকবে। প্রতিটি ওয়াগনের ধারণ ও বহনক্ষমতা ৪৩ মেট্রিক টন হলেও আম বহন করা হবে ৩০ মেট্রিক টন করে। কাঁচা ও পাকা আম যাতে গরমে নষ্ট না হয়ে যায় সেজন্যই ধারণ ক্ষমতার চেয়ে কম আম বহন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেন উদ্বোধন হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় এক লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় দুই লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

বিজ্ঞাপন

দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় দুই লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। সে সময় রাজস্ব আদায় হয়েছিল ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন