বিজ্ঞাপন

সরকারি অফিসে শূন্যপদ ৩ লাখ ৯২ হাজার ১১৭টি

June 16, 2022 | 6:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারি অফিসে শূন্যপদ ৩ লাখ ৯২ হাজার ১১৭টি।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী জানান, সরকারি কর্মচারী আচরণ বিধিমালা-২০১৮ অনুযায়ী সম্পদের হিসাব দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। একইসঙ্গে কর্মচারীদের নিজ পরিবারের সদস্যদের বিদেশি নাগরিকত্ব সংক্রান্ত বিষয়টি এই আচরণ বিধিমালায় আগে থেকেই সংযোজিত রয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি শামীম হায়দার পাটোয়ারীর ও বেনজীর আহমেদের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

বেনজীর আহমেদের এক প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন জানান, ‘বর্তমানে দেশে সব মন্ত্রণালয়/অধিদফতর ও সরকারি অফিসে খালি পদের সংখ্যা ৩ লাখ ৯২ হাজার ১১৭টি। আদালতে মামলা থাকায়, নিয়োগবিধির কাজ শেষ না হওয়ায় এবং পদোন্নতি যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শুন্য পদে যথাযথ সময়ে পূরণ করা যায় না।’

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, সরকারি চাকরি আইন-২০১৮ এর আলোকে প্রস্তাবিত খসড়া সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-২০২২ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপস্থাপনের জন্য চলতি বছরের ১ মার্চ সার সংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। প্রস্তাবিত খসড়া আচরণ বিধিমালায় তা যুগোপযোগী করার জন্য প্রস্তাব করা হয়েছে।

ফরহাদ হোসেন জানান, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। নতুন পদায়ন নীতিমালা প্রনয়ণ কার্যক্রম চলমান। শিগগিরই পদায়ন নীতিমালা প্রণয়ন কার্যক্রম শেষ করা হবে। সিনিয়র স্কেলসহ সকল গ্রেডের কর্মচারীদের পদোন্নতি দেওয়ার জন্য বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) রয়েছে এবং সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা-২০০২ রয়েছে, যার আলোকে পদোন্নতি দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন