বিজ্ঞাপন

৮টায় বন্ধ হলো মার্কেট-শপিং মল, খোলা ছোট দোকান

June 20, 2022 | 11:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টাতেই সব ধরনের শপিং মল ও মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সে সিদ্ধান্ত বাস্তবায়নের প্রথম দিনই রাত ৮টাতেই রাজধানীর বিভিন্ন এলাকায় বন্ধ হয়েছে শপিং মল ও মার্কেট। তবে বিভিন্ন এলাকাতেই ছোট দোকানগুলো খোলা থাকতে দেখা গেছে নির্ধারিত সময়ের পরও।

বিজ্ঞাপন

সোমবার (২০ জুন) রাতে রাজধানীর বিভিন্ন স্থান থেকে সারাবাংলার প্রতিবেদকরা জানিয়েছেন, রাত ৮টার পরপরই বেশিরভাগ মার্কেট ও শপিং মল বন্ধ হয়ে গেছে। তবে যেসব মার্কেটে ক্রেতার চাপ ছিল, তাদের কেনাকাটা শেষ করে বের হতে দেখা গেছে ৮টার পরও।

বসুন্ধরা আবাসিক এলাকায় যমুনা ফিউচার পার্ক বন্ধ হতে দেখা গেছে রাত ৮টাতেই। রাত সাড়ে ৮টার দিকে শপিং মলটির সামনে কথা হয় সেখানকার কয়েকটি দোকানের কর্মচারীর সঙ্গে। তারা বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রাত ৮টাতেই বন্ধ হয়ে গেছে মার্কেট। শপিং করতে আসা ক্রেতাদেরও ৮টার মধ্যেই কেনাকাটা শেষ করতে বলা হয়। ৮টার পর যমুনা ফিউচার পার্কে কোনো ক্রেতাকে ঢুকতে দেওয়া হয়নি। সবকিছু গুছিয়ে তাদের বের হতে সাড়ে ৮টা মতো বেজেছে।

রাত ৮টাতেই বন্ধ হয়ে যায় যমুনা ফিউচার পার্ক

রাত ৯টার দিকে পান্থপথে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের সামনে গিয়ে দেখা যায়, মার্কেট বন্ধ থাকলেও ক্রেতারা বের হচ্ছেন। সেখানে দায়িত্বরত নিরাপত্তাকর্মীরা জানালেন, রাত ৮টাতেই মূল মার্কেট বন্ধ করে দেওয়া হয়েছে। তবে শপিং মলটির লেভেল ৮-এ সিনেপ্লেক্স ও ফুড কোর্ট খোলা রয়েছে। সেখানে যেসব দর্শক ও ক্রেতা ছিলেন, তারাই এখন বের হচ্ছেন। দোকান বন্ধ হয়ে গেলেও সবকিছু গুছিয়ে অনেক দোকানের কর্মচারীদেরই বের হতে কিছুটা সময় লেগেছে।

বিজ্ঞাপন

রাত ১০টার দিকে ফার্মগেট এলাকায় ফার্মভিউ সুপার মার্কেট, সেজান পয়েন্ট ও মাহবুব প্লাজা শপিং কমপ্লেক্স পুরোপুরি বন্ধ দেখা গেছে। তখনো সড়কে ভ্রাম্যমাণ কয়েকজন বিক্রেতা ছিলেন। তারা জানালেন, মার্কেটগুলো ৮টার দিকেই বন্ধ হওয়ার তোড়জোড় শুরু করে। কিছু সময়ের মধ্যেই সেগুলো বন্ধ করে দেওয়া হয়।

রাত ৯টার পরও ক্রেতারা বের হচ্ছিলেন বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স থেকে। তবে তারা মূলত সিনেপ্লেক্স ও ফুড কোর্টে ছিলেন

এদিকে, পুরান ঢাকার দিকে সদরঘাটের গ্রেটওয়াল মার্কেট, টিকাটুলি এলাকার রাজধানী সুপার মার্কেট, গেন্ডারিয়ায় নবরূপা সুপার শপের মতো বড় বড় মলগুলোও মোটামুটি যথাসময়েই বন্ধ করে দেওয়া হয়। একইসঙ্গে ডেইলি শপিং, স্বপ্নের মতো সুপারশপ এবং বড় বড় ব্র্যান্ডের পণ্যের শোরুমগুলোও একই সময়ে বন্ধ হয়ে যায়। তবে এসব এলাকায় ছোট ছোট দোকানসহ গলির মুদি দোকানগুলো খোলা থাকতে দেখা গেছে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

একই চিত্র দেখা গেছে নিউমার্কেট, নীলক্ষেত ও সায়েন্স ল্যাব এলাকাতেও। এই এলাকার ঢাকা নিউমার্কেট, চাঁদনি চক, রাফিন প্লাজা, গাউছিয়া সুপার মার্কেট, নূরজাহান সুপার মার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেট, বদরুদ্দোজা শপিং সেন্টার, প্রিয়াঙ্গন শপিং সেন্টার, লংলা, আড়ং— সব মার্কেটই বন্ধ হয়ে গেছে রাত ৮টার কিছু পরে। রাত ৯টার দিকেই গোটা এলাকা সুনশান হয়ে পড়ে।

বিজ্ঞাপন

নির্ধারিত সময়ে বন্ধ হয়ে যায় ফার্মগেটের সেজান পয়েন্টও

বড় মার্কেটগুলো বন্ধ হলেও রাজধানীর বিভিন্ন এলাকাতেই ছোট ছোট দোকানগুলো খোলা দেখা গেছে রাত ১০টার পরও। রাত ৮টার এই নির্দেশনার আওতা বহির্ভূত হিসেবে ফার্মেসি, রেস্তোরাঁ, পান-বিড়ির দোকান, মিষ্টির দোকান এমনিতেই খোলা থাকার কথা। এসব দোকানপাট বন্ধও হয়নি কোথাও। তবে এর বাইরেও অন্যান্য দোকানপাটও কোথাও কোথাও খুলে রাখতে দেখা গেছে।

এর আগে, রোববার (১৯ জুন) শ্রম মন্ত্রণালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের উপস্থিতিতে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও ব্যবসায়ী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত এক বৈঠক থেকে রাত ৮টায় শপিং মল ও মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। বৈঠক থেকে জানানো হয়, শ্রম আইনের ১১৪ ধারা কার্যকর করতে আগামীকাল সোমবার (২০ জুন) থেকে কার্যকর হতে যাচ্ছে এ সিদ্ধান্ত।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/ইএইচটি/ইউজে/এসজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন