বিজ্ঞাপন

তৌসিফ-তিশার ‘পালকি’

June 25, 2022 | 1:55 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

রাফাত মজুমদার রিংকুর পরিচালনায় নির্মিত হলো এক খণ্ডের বিশেষ নাটক ‘পালকি’। গোলাম সারোয়ার অনিকের রচনায় এতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, তানজিন তিশা, আব্দুল্লাহ রানা প্রমূখ।

বিজ্ঞাপন

এই বিশেষ নাটকের গল্পটা উনিশ শতকের যখন গ্রামাঞ্চলে বিয়ে, নাইওর বা অন্য কোন কাজে ‘পালকি’ ব্যবহার করা হতো। এই পালকি যারা বহন করে, তাদেরকে বলা হয় বেহারা। রহিম তেমনই একজন বেহারা। রহিমদের দলনেতা কুদ্দুস বেপারী, যিনি বেহারাদের নেতা ও পালকির মালিকও। বিয়ে বাড়িতে তাদের ডাক পরে নতুন বর কনেকে নেয়ার জন্য। বর কনে নিয়ে নানা ধরনের গান গেয়ে তারা ছুটে চলে এ গ্রাম থেকে ও গ্রাম।

রহিম স্বপ্ন দেখে সে একদিন এমন একটা পালকির মালিক হবে, তার পছন্দের মানুষকে সেই পালকিতে করে তার ঘরে তুলবে। তাদের দলনেতা কুদ্দুস বেপারীর মেয়ে স্বপ্না। রহিমের সাথে স্বপ্নার ভাব বিনিময় চলছে। তারা লুকিয়ে লুকিয়ে দেখা সাক্ষাৎ করে, মেলায় ঘুরতে যায়।

বিজ্ঞাপন

এদিকে স্বপ্নার বাবা সুদের ব্যবসায়ী করিম খাঁর কাছ থেকে মোটা অঙ্কের টাকা এনেছিলো, সেই টাকা এখন সুদে আসলে অনেক হয়েছে। স্বপ্নাকে পছন্দ করে সেই সুদখোর করিম খাঁর ছেলে জমির। শিক্ষিত ও উপযুক্ত পাত্র জমির।

বিজ্ঞাপন

অন্যদিকে রহিম নতুন পালকি বানাতে শুরু করে দেয়। একদিন টাকার জন্য চাপ দেয় করিম খাঁ। অসহায় কুদ্দুস কি করবে বুঝতে পারেনা। অপারগতা জানালে এবার করিম খাঁ তার ছেলে জমিরের সাথে স্বপ্নার বিয়ে দেওয়ার প্রস্তাব দিয়ে বসে। সবকিছু ভেবে কুদ্দুস বেপারী রাজী হয়ে যায়। পাগলের মতো ওস্তাদের কাছে ছুটে যায় রহিম। পায়ে ধরে মিনতি করে। কিছুই করার থাকেনা কুদ্দুস বেপারীর। সে অপারগ। পরিস্থিতি বুঝে রহিম ওস্তাদের কাছে একটা শেষ অনুরোধ করে। তার পালকিতে চড়িয়ে স্বপ্নাকে শ্বশুড়বাড়িতে দিয়ে আসবে। বিয়ের আয়োজন শুরু হয়। কিন্তু স্বপ্নার আয়োজন অন্যকিছু নিয়ে।

এক খণ্ডের নাটক ‘পালকি’ প্রচারিত হবে আজ (শনিবার) রাত ৯টা ৩০ মিনিটে এনটিভিতে।

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন