বিজ্ঞাপন

‘দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা দ্রুততর করবে ফাইভজি’

June 28, 2022 | 10:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফাইভজি প্রযুক্তি গ্রহণের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা দ্রুততর হবে, যা মানুষের জীবনযাত্রার মানকে আরও উন্নত করবে বলে মন্তব্য করেছেন অপো বাংলাদেশ অথোরাইজড এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটরের হেড অব ব্র্যান্ড লিউ ফেং। তাই ফাইভজি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে এ বিষয়ে বিস্তারিত জানতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জুন) বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) ও অপো বাংলাদেশ’র যৌথভাবে আয়োজিত ‘ফাইভজি ইন বাংলাদেশ: প্রসপেক্টস, অপরচ্যুনিটিস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক কর্মশালায় এ মন্তব্য করেন লিউ ফেং। বিআইজেএফ সদস্যদের জন্য রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক মিলনায়তনে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় ফাইভজির বিকাশ সম্পর্কিত বিভিন্ন বিষয় এবং কিভাবে মানুষ পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটি (ফাইভজি) প্রযুক্তির সুবিধা উপভোগ করতে পারবেন তার ওপর আলোকপাত করা হয়।

বিজ্ঞাপন

বিআইজেএফ সভাপতি ও ইত্তেফাকের তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক মোজাহেদুল ইসলাম ঢেউ’র সভাপতিত্বে কর্মশালাটি সঞ্চলনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এবং দৈনিক সমকালের সিনিয়র সহ-সম্পাদক হাসান জাকির। বক্তৃতা করেন অপো বাংলাদেশ অথোরাইজড এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’র হেড অব ব্র্যান্ড লিউ ফেং। বিআইজেএফ-এর ৪০ জন সদস্য কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ’র (এআইইউবি) প্রকৌশল অনুষদের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল (ইইই) বিভাগের বিভাগীয় প্রধান (গ্র্যাজুয়েট প্রোগ্রাম) ও সিনিয়র অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মদ নাসির উদ্দিন বাংলাদেশে ফাইভজি প্রযুক্তির সম্ভাবনা ও সুযোগ সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন। নিজ প্রতিষ্ঠানের ডিভাইস ও অন্যান্য বিষয়ে আলোকপাত করেন অপোর গবেষণা ও উন্নয়ন বিভাগের ম্যানেজার মো. আশিকুর রহমান এবং প্রোডাক্ট ম্যানেজার কাজী আশিক আরাফাত। তারা অপো’র ফাইভজি-সক্ষম ও সমর্থিত ডিভাইসগুলোর পাশাপাশি অপো’র সম্প্রতি উন্মোচিত হওয়া এফ২১ প্রো ফাইভজি ডিভাইসের বিভিন্ন প্রযুক্তিগত সুবিধা নিয়ে আলোচনা করেন। এফ২১ প্রো ফাইভজি ডিভাইসটি বাংলাদেশে ব্র্যান্ডটির প্রথম ফাইভজি সমর্থিত ডিভাইস।

বিজ্ঞাপন

এ বিষয়ে লিউ ফেং বলেন, ‘ফাইভজি প্রযুক্তি গ্রহণের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা দ্রুততর হবে, যা মানুষের জীবনযাত্রার মানকে আরও উন্নত করবে। তাই ফাইভজি সম্পর্কে বেশ কিছু বিষয় জানা জরুরি। এটি কিভাবে কাজ করে, এর গুরুত্ব, সংশ্লিষ্ট খাতের ওপর এর প্রভাব এবং এ খাতের প্রতিষ্ঠানগুলো কিভাবে ফাইভজি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবে তা জানতে হবে।’

মোজাহেদুল ইসলাম বলেন, দেশের অর্থনীতি ও জনসাধারণের জীবনমানের ওপর ফাইভজি ইতিবাচক প্রভাব ফেলবে এবং আগামীতে এই প্রযুক্তি আরও বিস্তারলাভ করবে। এই কর্মশালা থেকে পাওয়া তথ্য আমাদের ফাইভজি সম্পর্কিত জ্ঞান আরও সমৃদ্ধ করেছে। ভবিষ্যতে তথ্যবহুল রিপোর্টিং করতে এই তথ্য আমাদের কাজে লাগবে।

বিজ্ঞাপন

হাসান জাকির বলেন, ধারাবাহিক উন্নতির জন্য নিজেদের মধ্যে সহযোগিতার সম্পর্ক থাকা জরুরি। বাংলাদেশে ফাইভজি’র ব্যবহার ক্রমেই বাড়ছে এবং সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীদের এই বিষয়ে জ্ঞান থাকা অপরিহার্য হয়ে পড়েছে। এ লক্ষ্য অর্জন করতে অপো’র এই ধরনের উদ্যোগকে বিআইজেএফ স্বাগত জানায়।

সারাবাংলা/এসআই/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন