বিজ্ঞাপন

‘বন্ধ ঘোষণার পরও বাংলাদেশকে দেড় লাখ টন গম দিয়েছে ভারত’

June 30, 2022 | 6:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিশ্বজুড়ে সংকটের মধ্যে রফতানি বন্ধ ঘোষণার পরও ভারত বাংলাদেশে দেড় লাখ মেট্রিক টন গম রফতানি করেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ জুন) সকালে নগরীর পলোগ্রাউন্ড মাঠে চলমান আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ভারতীয় পণ্যের স্টল উদ্বোধনের সময় তিনি একথা জানান।

ভারতের সহকারী হাই কমিশনার বলেন, ‘ভারত ও বাংলাদেশে বিশ্বে সবচেয়ে দ্রুত বর্ধমান অর্থনীতির দেশ হিসেবে আর্বিভূত হয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ ভারতের প্রধান বাণিজ্য ও উন্নয়ন অংশীদার। গত এক দশকে উভয় দেশের মধ্যে বাণিজ্য ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। ভারত ও বাংলাদেশ সীমান্ত বাণিজ্য পুনরায় চালু করার কাজ করছে। আঞ্চলিক অর্থনৈতিক সংযোগ জোরদার করার ক্ষেত্রে কানেক্টিভিটি প্রধান বিবেচ্য বিষয়। অন্যান্য খাত বিশেষ করে আইটি, সাইবার সিকিউরিটিতেও সহযোগিতার অমিত সম্ভাবনা রয়েছে।’

তিনি বলেন, ‘বিশ্বজুড়ে খাদ্যপণ্যের সংকট শুরু হয়েছে ভারত গম রফতানি বন্ধ করতে বাধ্য হয়েছে। কিন্তু এর মধ্যেও বাংলাদেশে খাদ্য সরবরাহ নিশ্চিত করতে ভারত সচেষ্ট রয়েছে। রফতানি বন্ধ ঘোষণার পরও ভারত বাংলাদেশে দেড় লাখ মেট্রিক টন গম রফতানি করেছে।’

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম, পরিচালক আক্তার হোসেন, অহীদ সিরাজ চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী, অঞ্জন শেখর দাশ, ইফতেখার ফয়সাল, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ উপস্থিত ছিলেন।

স্টল উদ্বাধন শেষে ভারতের সহকারী হাই কমিশনার মেলার বিভিন প্যাভিলিয়ন ও স্টল পরির্শন করন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন