বিজ্ঞাপন

চলে গেলেন কবি বেলাল চৌধুরী

April 24, 2018 | 12:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চলে গেলেন ষাটের দশকের শক্তিমান কবি বেলাল চৌধুরী। ২৪ এপ্রিল (মঙ্গলবার) বেলা ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। বেলাল চৌধুরী দীর্ঘদিন ধরে কিডনি, ডায়বেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তবে শেষ দিকে এসে তার শারীরিক অবস্থার বেশ অবনতি হতে থাকে। গেলো প্রায় ছয় মাস ধরে তিনি হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ গত ২১ এপ্রিল (শুক্রবার) বেলাল চৌধুরীর অবস্থার চূড়ান্ত অবনতি ঘটলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখান থেকে তিনি আর ফিরে আসলেন না।

একুশে পদকপ্রাপ্ত বেলাল চৌধুরী ছিলেন একাধারে কবি, প্রাবন্ধিক, অনুবাদক এবং সাংবাদিক। তিনি ১৯৩৮ সালে ফেনীতে জন্মগ্রহণ করেন। বেলাল চৌধুরী দীর্ঘ প্রায় ১৫ বছর ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের ‘ভারত বিচিত্রা’ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বেলাল চৌধুরী তার জীবনের একটা লম্বা সময় ছিলেন ভারতের কলকাতায়। সেসময় তিনি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত ‘কৃত্তিবাস’ পত্রিকায় কাজ করেন।

বিজ্ঞাপন

বেলাল চৌধুরীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে আছে ‘আত্মপ্রতিকৃতি’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘নিষাদ প্রদেশে’,  ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’।

প্রধানমন্ত্রীর শোক

বিজ্ঞাপন

এদিকে কবি বেলাল চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান। একুশে পদকপ্রাপ্ত এই কবির মৃত্যুতে শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কবিতার মধ্য দিয়ে তিনি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তিনি আরও বলেন, তাঁর লেখা আমাদের অনুপ্রেরণা যোগাবে ।

উল্লেখ্য ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে একুশে পদক গ্রহণ করেন কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী।

বিজ্ঞাপন

ছবি : বেলাল চৌধুরীর ফেসবুক পেজ থেকে নেয়া।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন