বিজ্ঞাপন

‘গ্রেনেড হামলা হাওয়া ভবন থেকে মনিটরিং করা হয়েছিল’

August 21, 2022 | 10:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: একুশে আগস্টের গ্রেনেড হামলা ‘হাওয়া ভবন’ থেকে মনিটরিং করা হয়েছিল বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বিজ্ঞাপন

রোববার (২১ আগস্ট) বিকেলে নগরীর পুরনো রেলস্টেশন চত্বরে নগর আওয়ামী লীগের উদ্যোগে গ্রেনেড হামলার মূল হোতা ও সহযোগীদের সর্বোচ্চ শাস্তি দ্রুত কার্যকরের দাবিতে অনুষ্ঠিত সমাবেশে তিনি একথা বলেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা করা হয়েছিল। তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারের সরাসরি পৃষ্ঠপোষকতা ছিল এই হামলায়, কোনো সন্দেহ নেই। এ বিষয়ে কোনো ধরনের বিতর্ক অর্থহীন। আমরা জানি, জোট সরকারের বিকল্প ক্ষমতার কেন্দ্র ছিল হাওয়া ভবন। এই হাওয়া ভবনে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ছেলে তারেক জিয়া, তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর এবং জোট সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা গ্রেনেড হামলায় জড়িতদের সঙ্গে বৈঠক করে পরিকল্পনা চূড়ান্ত করেছিল। হাওয়া ভবন থেকে গ্রেনেড হামলা মনিটরিং করা হয়েছিল।’

সমাবেশে সিটি মেয়র নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী বলেন, ‘আগস্ট মাস আমাদের জন্য শোকাবহ মাস। এই মাস এলেই আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়। এই মাসে আমরা বঙ্গবন্ধুকে হারিয়েছি। এই মাসে শেখ হাসিনাকে হত্যার জন্য ভয়াবহ গ্রেনেড হামলা হয়েছে। সেদিন শেখ হাসিনা রক্ষা পেলেও আওয়ামী লীগ নেত্রী আইভী রহমানসহ ২৪টি তাজা প্রাণ ঝরে যায়। এই মাসের শোককে শক্তিতে পরিণত করে অভিশপ্ত সময়ের দহন নেভাতে হবে।’

বিজ্ঞাপন

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন- সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সম্পাদকমন্ডলীর সদস্য চন্দন ধর, মোহাম্মদ হোসেন, জহুর আহমেদ, আব্দুল আহাদ, আবু তাহের, শহিদুল আলম এবং নির্বাহী সদস্য মোরশেদ আক্তার চৌধুরী।

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ
একুশে আগস্টের গ্রেনেড হামলার মামলায় দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকরের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম সরকারি কলেজ ছাত্রলীগ। রোববার সকালে কলেজ ক্যাম্পাসে সংশ্লিষ্ট শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- চট্টগ্রাম কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক রেজাউল করিম, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক অজয় দত্ত, কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মনির ইসলাম, ইকবাল কায়সার, সরফুল ইসলাম মাহি, জাহিদ হাসান সাইমুন, জিয়াউদ্দীন আরমান, মনির রিহান, হাসমত খান আতিফ, অর্ণব দেব, জামশেদ উদ্দীন, রাশেদ রহমান, আজিজুল হাকিম মাসুক।

বক্তারা বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর থেকে বারবার বঙ্গবন্ধু পরিবারের ওপর আঘাত এসেছে। পঁচাত্তরের আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছে। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে শেখ হাসিনাকে হত্যার মধ্য দিয়ে বঙ্গবন্ধু পরিবারকে ইতিহাস থেকে নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল খালেদা-তারেক-নিজামীরা। ২০১৮ সালে রায় ঘোষণা হলেও মূল কুশীলব তারেক জিয়াসহ অনেক আসামি এখনও পলাতক। তাদের দ্রুততম সময়ের মধ্যে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার আহ্বান জানাচ্ছি।’

বিজ্ঞাপন

হাজী মুহাম্মদ মহসীন কলেজ ছাত্রলীগ
তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে একুশে আগস্টের গ্রেনেড হামলার মামলায় রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ।

কলেজ ছাত্রলীগের ছাত্র প্রতিনিধি আনোয়ার হোসেন পলাশের সভাপতিত্বে ও মাঈন উদ্দীন সোহেলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- ছাত্রলীগ নেতা আইয়ুব খান, নাজিম উদ্দীন, আব্দুস সোবহান, শিমলা তন্বী, অনিক আহমেদ, তামজিদুর রহমান, ফারহান উদ্দিন খান, হাসান, সাকিব চৌধুরী, ইমাম হোসেন, রাজিব মাহমুদ।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন