বিজ্ঞাপন

উত্তেজনায় ঠাসা এমন ম্যাচই চেয়েছিলেন রোহিত

August 29, 2022 | 1:27 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই মানেই দুদলের ভক্ত-সমর্থকদের মধ্যে বাড়তি উত্তেজনা। কাল মাঠের লড়াইটাও হয়ে থাকল উত্তেজনায় ভরপুর। এশিয়া কাপে দুদলের লড়াইয়ে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়েছে শেষ ওভারে। শেষ ওভারেও মনে হচ্ছিল জিততে পারে যে কোনো দলই। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার বলছেন, ভারত-পাকিস্তানের মধ্যে এমন উত্তেজনার লড়াই-ই প্রত্যাশা করছিলেন তিনি।

বিজ্ঞাপন

গতকাল শারজায় টস জিতে আগে বোলিং করতে নেমে পাকিস্তানকে শুরুতেই চাপে ফেলে ভারত। ভাবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়াদের দুর্দান্ত বোলিংয়ে ১৪৭ রানে গুটিয়ে যায় পাকিস্তান। আধুনিক টি-টোয়েন্টিতে এই সংগ্রহকে যথেষ্ট বলার সুযোগ নেই।

তাছাড়া পাকিস্তান তাদের বোলিং বিভাগের সবচেয়ে বড় অস্ত্রো শাহিন শাহ আফ্রিদি ও ফর্মে থাকা মোহাম্মদ ওয়াসিমকে পায়নি চোটের কারণে। তবুও মাঝারি পুঁজি নিয়েই ভারতকে ভড়কে দিয়েছিল পাকিস্তান। লোকেশ রাহুল, রোহিত শর্মাদের ফিরিয়েছেন আগেভাগেই। বিরাট কোহলি, সূর্যকুমার যাদবদের চাপের মুখে ফিরিয়ে ভারতকে বেশ ভালোই চেপে ধরেছিল পাকিস্তান।

শেষ পাঁচ ওভারে ভারতের রান তোলার গড় গিয়ে ঠেকে দশেরও বেশি। মনে হচ্ছিল ম্যাচ জিততে পারে যে কেউই। তবে হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত। শেষ ওভারের উত্তেজনা শেষে ২ বল আগে থাকতে জয় নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে রোহিত বলছিলেন, সাধারণ ক্রিকেট ভক্তদের মতো তিনিও এমন উত্তেজনায় ঠাসা ম্যাচই প্রত্যাশা করেছিলেন। ভারতীয় অধিনায়ক বলেন, ‘আমাদের ইনিংসে মাঝপথেও পূর্ণ বিশ্বাস ছিল। যেকোনো দলের মধ্যে এই বিশ্বাস থাকাটাই গুরুত্বপূর্ণ যে, যখন আপনি ম্যাচের নিয়ন্ত্রণে নেই তবু ম্যাচটি শেষ করতে পারছেন। আমি একপেশে জয়ের চেয়ে এমন জয়ই বেছে নেবো।’

বল হাতে ২৫ রানে তিন উইকেট নেওয়া হার্দিক ব্যাট হাতে ১৭ বলে অপরাজিত ছিলেন ৩৩ রান করে। তিনিই ম্যাচের গতিপথ নির্ধারণ করে দিয়েছেন। অনেকদিন চোটের সঙ্গে লড়াই করে ফেরা হার্দিককে প্রসংশায় ভাসাতে ভুল করেননি রোহিত।

ভারতীয় অধিনায়ক বলেন, ‘চোট কাটিয়ে ফেরার পর থেকে সে অসাধারণ খেলছে। দলে না থাকার সময় সে তার সুস্থতা ও ফিটনেস ফিরে পাওয়া জন্য প্রয়োজনীয় সবকিছু করেছিল। এখন সে ১৪০ কিলোমিটারের চেয়ে বেশি গতির বল সহজেই করতে পারে।’

বিজ্ঞাপন

ওভারপ্রতি ১০ রান লাগলেও হার্দিক ডরায় না বলেছেন রোহিত, ‘আমরা সবাই জানি কতটা ভালো ব্যাটিং করে, বিশেষ করে ফেরার পর থেকে দারুণ। সে কী করতে চায় সেটা সম্পর্কে এখন অনেক শান্ত ও আত্মবিশ্বাসী, সেটা ব্যাটিং কিংবা বোলিং যাই হোক না কেন। সে সত্যিই জোরে বল করতে পারে, তার শর্ট বলগুলো সেটার প্রমাণ। নিজের খেলা সম্পর্কে বোঝার ব্যাপার ছিল এবং সে এখন ভালো করছে। রান তাড়া করতে নেমে ওভারপ্রতি ১০ রানও যদি লাগে, সেই চাপের মুহূর্তে আপনি ভয় পেতে পারেন, কিন্তু হার্দিক ভয় পায় না।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন