বিজ্ঞাপন

হাওর ঐতিহ্য হারাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

September 14, 2022 | 7:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হাওর তার ইতিহাস ঐতিহ্য হারাতে বসেছে। আগে হাওরে মাছ ধরা একটি ঐতিহ্য ছিল, এখন তা নেই। হাওর প্রাকৃতিক প্রয়োজনেই সৃষ্টি। হাওরের সমস্যাগুলো অভিযোজন করেই এগুতে হবে। প্রকৌশলীরা হাওর নিয়ে কাজ করবেন এটাই প্রত্যাশা।

বিজ্ঞাপন

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)তে ‘হাওরে বন্যা ও সম্পদ ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা হাওরকে নিয়ে কাজ করার চেষ্টা করছি। হাওরের সমস্যা নিয়ে প্রধানমন্ত্রী সজাগ আছেন। হাওর নিয়ে যারা বিশেষজ্ঞ তাদেরই কাজ করার সুযোগ করে দিতে আমরা সচেষ্ট আছি।

এর আগে প্রথম সেশনে প্রধান অতিথি ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। দ্বিতীয় সেশনের প্রধান অতিথি এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিক, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর ও আইইবির ভাইস-প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান।

বিজ্ঞাপন

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, হাওরে উন্নয়নের জন্য সমন্বিত উদ্যোগ দরকার। শুধু তলদেশে খননi সমস্যার সমাধান নয়, বরং সামগ্রিকভাবে অর্থনৈতিক উন্নয়ন জরুরি। হাওরের মানুষদের জন্য প্রণোদনা দিতে হবে। হাওরের সকল জমিগুলো কৃষি কাজে ব্যবহার করতে হবে। কৃষকের উন্নয়ন হলেই হাওরের উন্নয়ন হবে। হাওরে মাছ চাষে গুরুত্ব দিতে হবে। হাওর নিয়ে স্টাডি চলছে। সেই স্টাডির ফলেই হাওরের সমস্যা সমাধান সম্ভব।

পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেন, হাওরের সমস্যা আন্তর্জাতিক সমস্যা। এই সমস্যা সমাধানের জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান করেছেন। এই পরিকল্পনা বিশ্বের কোথাও নেই। বিশ্বের কোথাও শতবর্ষী পরিকল্পনা হয়নি। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলেই হাওরের সমস্যা সমাধান সম্ভব।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন