বিজ্ঞাপন

প্রতিযোগিতায় ইসরায়েলি গায়িকা, সুইডেনে প্রবল প্রতিবাদ

May 10, 2024 | 12:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

‘ইউরোভিশন সং কনটেস্ট’ নামে একটি প্রতিযোগিতায় ইসরায়েলি এক গায়িকা অংশ নেওয়ায় তীব্র প্রতিবাদ হয়েছে সুইডেনের মালমোতে। প্রায় ১০ হাজার মানুষ সেখানে এই প্রতিবাদ ও বিক্ষোভে অংশ নেন। তবে ওই প্রতিযোগিতায় ইসরায়েলি শিল্পীর অংশগ্রহণ বন্ধ হয়নি। তিনি রীতিমতো ফাইনালে পৌঁছে গেছেন।

বিজ্ঞাপন

ডয়চে ভেলের খবরে বলা হয়, বৃহস্পতিবার সুইডেনের মালমোকে ছিল ইউরোভিশন সং কনটেস্ট প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনাল। সেখানেই প্রতিযোগী ছিলেন ইসরায়েলের এডেন গোলান। এর প্রতিবাদেই মালমোতে হাজার হাজার মানুষ রাস্তায় নামেন। পরিবেশ অধিকার কর্মী গ্রেটা থুনবার্গও ছিলেন তাদের মধ্যে। এ সময় বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পক্ষে স্লোগান দেন।

এই প্রতিবাদের কয়েক ঘণ্টা পরই এডেন গোলান তার গান ‘হ্যারিকেন’ গেয়ে মানুষের ভোটেই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছান। বিক্ষোভকারীরা বলছেন, তারা শনিবার ফাইনালের আগে আবার মিছিল ও প্রতিবাদ করবেন।

প্রতিযোগিতায় জিতলেও গোলানকে অবশ্য তার গানের নাম বদল করতে হয়েছে। প্রথমে তার গানের নাম ছিল ‘অক্টোবর রেইন’। কিন্তু ৭ অক্টোবর হামাসের ইসরায়েলের ভেতরে হামলা চালানোর ঘটনার সঙ্গে মিল থাকায় পরে গানের নাম বদল করতে বলা হয়।

বিজ্ঞাপন

সুইডেনের মালমোতে অনুষ্ঠিত হচ্ছে এই গানের প্রতিযোগিতা হচ্ছে। অনুষ্ঠানস্থলের চারপাশে কংক্রিটের ব্লক বসানো হয়েছে। প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ বলছে, প্রতিবাদকারীদের মিছিল ছিল শান্তিপূর্ণ। বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকার রঙে ‘স্মোক ফ্লেম’ জ্বালান। তারা ইসরায়েলবিরোধী স্লোগান দেন।

গানের এই প্রতিযোগিতার উদ্যোক্তা ইউরোপীয় ব্রডকাস্টিং ইউনিয়ন (ইবিইউ)। তারাও এক বক্তব্যে জানিয়েছে, ইসরায়েল-হামাস লড়াইয়ের পর ইসরায়েলের প্রতিযোগীকে নেওয়ার ঘটনায় প্রতিবাদ জানানো হয়েছে। তারা নিজেদের অরাজনৈতিক সংগঠন দাবি করে বলছে, কোন প্রতিযোগী কোন দেশের, সেটি তাদের কাছে বিবেচ্য নয়।

বিজ্ঞাপন

সমালোচকরা ইবিইউয়ের এমন বক্তব্য মানতে নারাজ। তারা বলেছেন, ২০২২ সালে ইউক্রেন যুদ্ধের পর রাশিয়া ও বেলারুশের প্রতিযোগীদের প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়া হয়নি। এ বছরের প্রতিযোগিতায় ফিলিস্তিনি পতাকাও নিষিদ্ধ করা হয়েছে। সেখানে নিজেদের অরাজনৈতিক দাবি করে ইসরায়েলি শিল্পীকে অংশগ্রহণের সুযোগ করে দেওয়া নিছক প্রতারণা।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন