বিজ্ঞাপন

ভারতে ইলিশ রফতানি বন্ধে হাইকোর্টে রিট

September 20, 2022 | 4:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতে ইলিশ রফতানি বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী মো. মাহমুদুল হাসান এই রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

রিটে বাণিজ্য মন্ত্রণালয়, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

উক্ত রিট আবেদনে ভারতে কম দামে ইলিশ রফতানি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে ভারতে ইলিশ মাছ রফতানি স্থায়ীভাবে বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া বাংলাদেশ পর্যটন করপোরেশনকে ইলিশ মাছ কেন্দ্রীক পর্যটনের বিকাশে কাজ করতে নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে (রিট মামলা নং ১১৪১২/২০২২) বলা হয়েছে, ইলিশ মাছ বাংলাদেশের জাতীয় মাছ হওয়া সত্ত্বেও অত্যাধিক দামের কারণে বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী এই ইলিশ মাছ কেনার কথা চিন্তাও করতে পারে না। অন্যদিকে দেশের মধ্যবিত্ত জনগণও এই ইলিশ মাছ কিনতে হিমশিম খাচ্ছে।

বিজ্ঞাপন

বিভিন্ন গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দেশের দরিদ্র কৃষকেরা দুই মণ ধান বিক্রি করেও এক কেজি ইলিশ মাছ কিনতে পারছেন না। ইলিশ মাছের দাম ১৬০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত কেজিতে গিয়ে ঠেকেছে।

অপরদিকে বাংলাদেশের এই ইলিশ মাছ ভারতে মাত্র ১০ ডলার (প্রায় ৯৫০ টাকা) কেজি দরে রফতানি হচ্ছে। অর্থাৎ বাংলাদেশের বাজার মূল্যের চেয়ে প্রায় অর্ধেক দামে ভারতে ইলিশ মাছ রফতানি করা হচ্ছে।

উক্ত রিট মামলায় বিবাদীদের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। বাংলাদেশের সংবিধান অনুযায়ী জনসাধারণের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অন্যতম প্রধান কর্তব্য। অপরদিকে জনগণের স্বার্থে সর্বদা নিয়োজিত থাকা বিবাদীদের সাংবিধানিক দায়িত্ব।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়েছে, দেশের বাজারের চেয়ে কম মূল্যে ভারতে ইলিশ রফতানি করার মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা দেশের সংবিধান লঙ্ঘন করেছেন। তারা দেশের মানুষের খাদ্য নিরাপত্তা ধ্বংস করেছেন এবং জনগণের স্বার্থ বিরোধী কাজ করেছেন। এ ছাড়া রফতানি নীতি ২০২১-২৪ অনুযায়ী ইলিশ মাছ মুক্তভাবে রফতানি যোগ্য পণ্য নয়।

তাই রিট আবেদনে ইলিশ মাছ স্থায়ীভাবে রফতানি বন্ধের আবেদন করা হয়েছে। রিট আবেদনের ওপর শিগগিরই শুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন