বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪

September 20, 2022 | 5:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসে সংক্রমণের পাশাপাশি মৃত্যুও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। আর একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ৬১৪ জনের শরীরে। এর আগের দিন করোনায় একজনের মৃত্যু হয় এবং সংক্রমণ শনাক্ত হয় ৬০১ জনের শরীরে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার বেড়ে হয়েছে ১২ দশমিক ৭৩ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যুর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৮৩১টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৮২৫টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছে ৬১৪ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ৭৩ শতাংশ। যা আগের দিন ছিল ১১ দশমিক ৬০ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৮৩ জন। যা আগের দিন ছিল ৩৬২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৫ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে পাঁচজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় দেশে গড় মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭৩১ জন পুরুষ, ১০ হাজার ৬১৪ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৩২ হাজার ১৮৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৭৬ হাজার ৩০২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫৫ হাজার ৮৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন