বিজ্ঞাপন

কষ্টার্জিত জয়ে লিগের শীর্ষে রিয়াল

October 9, 2022 | 3:11 am

স্পোর্টস ডেস্ক

নগরপ্রতিদ্বন্দ্বি গেতাফের বিপক্ষে জয় পেতে ঘাম ছুটেছে রিয়াল মাদ্রিদের। ম্যাচের চার মিনিটের মাথায় ব্রাজিলিয়ান ডিফেন্ডার এডার মিলিতাওয়ের করা একমাত্র গোলটিই ম্যাচে রিয়ালের ভাগ্য গড়ে দেয়। এতেই বার্সেলোনাকে টপকে আবারও লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছে রিয়াল। তবে সোমবার রাতে সেল্টা ভিগোর বিপক্ষে জয় পেলেই আবারও শীর্ষে ফিরবে বার্সেলোনা।

বিজ্ঞাপন

রিয়ালের হয়ে এদিন নিজের শততম ম্যাচ খেলতে মাঠে নামেন ব্রাজিলিয়ান সেন্টার ব্যাক এডার মিলিতাও। আর এই ম্যাচেই চলতি মৌসুমে নিজের প্রথম গোলের দেখা পেলেন তিনি। মিলিতাওয়ের করা একমাত্র গোলটিই গেতাফের বিপক্ষে জয় এনে দেয় রিয়ালকে। গেতাফের বিপক্ষে শেষ তিন ম্যাচে রিয়ালের জয় ছিল কেবল একটিতেই। আর বাকি দুটির ভেতর একটিতে হার আর একটিতে ড্র করেছিল লস ব্ল্যাঙ্কোসরা।

নিয়মিত একাদশ থেকে চোটের কারণে আগেই ছিটকে গেছেন থিবো কোর্তোয়া। এরপর ইনজুরি থেকে কাটিয়ে উঠে টানা ম্যাচ খেলার ধকল নিতে না পারায় বিশ্রাম পায় করিম বেনজেমাও। সেই সঙ্গে কার্লো আনচেলোত্তি বিশ্রাম দেন মধ্যমাঠে রিয়ালের মণি টনি ক্রুসকেও। তবে তাতেও গেতাফের মাঠে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত রিয়াল। দারুণ আক্রমণের পর কর্নার পায় লস ব্ল্যাঙ্কোসরা। ম্যাচের তিন মিনিটের মাথায় লুকা মদ্রিচের কর্নার থেকে ডি বক্সে ভাসানো বল দৌড়ে এসে বুলেট হেডারে লক্ষ্যভেদ করেন এডার মিলিতাও। এতেই লিড নেয় রিয়াল।

বিজ্ঞাপন

এরপর দুই দলই বেশ কিছু আক্রমণ করলেও শেষ টানতে পারেনি কেউই। প্রথমার্ধের শেষভাগে এসে ভালভার্দের দুর্দান্ত এক ক্রস লাফিয়ে উঠে হেড করেন রদ্রিগো। তবে তার বুলেট হেডার ঝাঁপিয়ে পড়ে গ্লাভসবন্দি করেন গেতাফে গোলরক্ষক। ম্যাচের ৪৩তম মিনিটে ডি বক্সের ভেতর ভিনিসিয়াস জুনিয়রকে ফাউল করলে পেনাল্টি পায় মাদ্রিদ। তবে ভিনিসিয়াসের উদ্দেশ্যে বল বাড়ানোর আগেই বল আউট হয়ে গিয়েছিল। তাই ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত বাতিল করেন রেফারি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ভাগ্যের দোষে লিড দ্বিগুণ হয়নি রিয়ালের। ৪৯তম মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের বাড়ানো দারুণ এক বল ডি বক্সে পেয়ে জোরাল শট নেন রদ্রিগো। তার শট রুখে দেন গেতাফের এক ডিফেন্ডার। ফিরতি বল পেয়ে বুলেট শট নেন চুয়ামেনি তবে তার শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান গোলরক্ষক। গোলরক্ষকের ফেরানো বল পেয়ে শট নেন লুকা মদ্রিচ কিন্তু তার শটও রুখে দেন গেতাফে ডিফেন্ডার। এতেই আর গোল পাওয়া হয়নি লস ব্ল্যাঙ্কোসদের।

৫৭তম মিনিটে ফেদে ভালভার্দে দারুণ এক লং বল দেন রদ্রিগোর উদ্দেশ্যে। গেতাফের রক্ষণভাগকে ফাঁকি দিয়ে ডি বক্সে ঢুকে পড়ে গোলরক্ষকের হাতের সামনে থেকে ছোঁ মেরে বল জালে পাঠিয়ে দেন রদ্রিগো। দ্বিতীয় গোলের দেখা পেয়ে যায় রিয়াল। তবে রিয়ালের আনন্দ স্থায়ী হয়নি। ভিএআর দেখে রেফারি জানান গোল করার আগে অফসাইড পজিশনে ছিলেন রদ্রিগো। এতেই বাতিল হয়ে যায় গোলটি। এরপর শেষ দিকে বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও আর গোল পায়নি দুই দলের কেউই।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত মিলিতাওয়ের করা একমাত্র গোলে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। লা লিগায় ৮ ম্যাচে ৭ জয় আর এক ড্রতে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে মাত্র দুটি জয়ে, একটি ড্র আর পাঁচ হারে ৭ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে আছে গেতাফে। রিয়ালের চেয়ে এক ম্যাচ কম খেলে ১৯ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান বার্সেলোনার। ১৭ পয়েন্ট নিয়ে তিনে অ্যাথলেটিক ক্লাব বিলবাও আর ১৬ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

ইউরোপিয়ান ফুটবলের শীর্ষ লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল), স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ’র খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন