বিজ্ঞাপন

আপিল খারিজ, অধ্যাপক মোর্শেদকে ঢাবির বাসা ছাড়তেই হচ্ছে

October 27, 2022 | 10:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধুকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে চাকরি থেকে অব্যাহতি পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান। নিয়ম অনুযায়ী তার ঢাবির বাসা ছেড়ে দেওয়ার কথা। কিন্তু তাকে ঢাবির বাসা ছাড়তে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

ফলে মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার বাসা ছাড়তেই হবে বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে অধ্যাপক মোর্শেদ হাসান খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী সালাউদ্দিন দোলন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

বিজ্ঞাপন

২০১৮ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকের স্বাধীনতা দিবস সংখ্যায় অধ্যাপক মোর্শেদ হাসান খান ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে এক নিবন্ধে বঙ্গবন্ধুকে অবমাননা, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করেন তিনি। এ কারণে ২০২০ সালের ৯ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক সিদ্ধান্তে তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

চাকরি থেকে অব্যাহতি পাওয়ার পর নিয়ম অনুযায়ী অধ্যাপক মোর্শেদ হাসান খানের ঢাবির বাসা ছেড়ে দেওয়ার কথা ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আবেদন করেন। পরে হাইকোর্ট তাকে চাকরি থেকে অপসারণের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে।

এরপর গত ২৯ জুন অধ্যাপক মোর্শেদ হাসান খানকে ঢাবির আবাসিক এলাকার বাসা ছাড়তে নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু নোটিশের কার্যকারিতা স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।

বিজ্ঞাপন

পরবর্তী সময়ে ঢাবির বাসা ত্যাগের নোটিশ স্থগিত চেয়ে অধ্যাপক মোর্শেদ হাসানের করা আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। গত ৫ জুলাই বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট এ আদেশ দেন।

এর পর হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে (লিভ টু আপিল) আবেদন করেন অধ্যাপক মোর্শেদ হাসান খান। যা আজ খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।

উল্লেখ্য, অধ্যাপক মোর্শেদ হাসান খান ঢাবির উত্তর ফুলার রোডের ৩৭ নম্বর আবাসিক ভবনের দ্বিতীয় তলায় ২৮০০ বর্গফুটের বাসায় থাকছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন