বিজ্ঞাপন

মরক্কোর ইতিহাস, পর্তুগাল-ইংল্যান্ডের বিদায়ে বিশ্বকাপের ২১তম দিন

December 11, 2022 | 8:31 am

স্পোর্টস ডেস্ক

২১তম দিনে শেষ হলো কোয়ার্টার ফাইনালের লড়াই। দিনের প্রথম ম্যাচে পর্তুগালকে হারিয়ে ইতিহাস রচনা করল মরক্কো। ক্রিস্টিয়ানো রোনালদোদের বিশ্বকাপ স্বপ্ন ভেঙে প্রথম আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনাল ওঠার ইতিহাস গড়ে। এরপর কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে উত্তেজনা ছড়ানো ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচ। ছিল ফাইনালের আগেই আরেক ফাইনাল। ম্যাচের মুহূর্তে মুহূর্তে উত্তেজনা ছড়ায়। তবে ম্যাচের শেষ দিকে হ্যারি কেইন পেনাল্টি মিস করায় সমতায় ফিরতে পারেনি ইংল্যান্ড। আর তাতেই জয় নিয়ে সেমিফাইনালের টিকিট কাটে ফ্রান্স।

বিজ্ঞাপন

পর্তুগালকে হারিয়ে ইতিহাস গড়ে সেমিতে মরক্কো

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে এসে নতুন করে আরও এক ইতিহাস লিখল মরক্কো। পর্তুগালকে কোয়ার্টার ফাইনালে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে প্রথম আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে নাম লেখালো মরক্কো।

মরক্কোর অবিশ্বাস্য সময় চলছেই। ইতিহাস গড়ে ইতোমধ্যেই খেলছে কোয়ার্টার ফাইনাল। আর নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলতে এসে পর্তুগালের বিপক্ষে ম্যাচের প্রথার্ধেই ১-০ গোলে এগিয়ে যায় মরক্কো। ম্যাচের ৪২তম মিনিটে ইউসেফ এন নেসরির গোল করেন। আর দ্বিতীয়ার্ধে গোল শোধ করতে না পারায় হেরে বিদায় নেয় পর্তুগাল। আর ইতিহাস রচনা করে মরক্কো

কেইনের পেনাল্টি মিস, ইংলিশদের হারিয়ে সেমিতে ফ্রান্স

কোয়ার্টার ফাইনালের হ্যাভিওয়েট ম্যাচে লড়াই দুই দলই করেছে হাড্ডাহাড্ডি। তবে ফ্রান্সের কাছে ইংলিশদের এমন হারে পুরো দায়টা বর্তেছে অধিনায়ক হ্যারি কেইনের কাঁধে। ম্যাচের তখন ৮৪তম মিনিট, ইংল্যান্ড ২-১ গোলের ব্যবধানে পিছিয়ে। আর ঠিক সেই মুহূর্তেই পেনাল্টি পায় ইংল্যান্ড। এর আগে স্পটকিক থেকেই গোল করে ইংল্যান্ডকে সমতায় ফিরিয়েছিলেন কেইন। আর শেষ মুহূর্তে ইংল্যান্ড আবারও পিছিয়ে পড়লে আবারও কেইনের সামনে পেনাল্টি। এখান থেকে গোল করতে পারলে ম্যাচে আবারও সমতায় ফিরবে ইংলিশরা। তবে এবার স্পটকিক নিতে এসে গোলপোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারেন কেইন। আর তাতেই সমতায় ফেরা হয়নি ইংলিশদের। আর শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়ে বিদায় নিতে হয় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে। অন্যদিকে ফ্রান্স দুর্দান্ত জয়ে টিকিট কাটে সেমিফাইনালের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন