বিজ্ঞাপন

৬ মাসে আদি বুড়িগঙ্গা ১০ গুণ বেশি প্রশস্ত হয়েছে: শেখ তাপস

December 21, 2022 | 4:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান আদি বুড়িগঙ্গা উদ্ধার কার্যক্রমের পর এটি এখন দশগুণ বেশি প্রশস্ত বলে দাবি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আদি চ্যানেল পুনরুদ্ধারে সীমানা নির্ধারণ, দখলদারদের উচ্ছেদ ও বর্জ্য অপসারণের জন্য ফলে এই প্রশস্ততা বৃদ্ধি পেয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (২১ ডিসেম্বর) খনন কার্যক্রম পরিদর্শন শেষে সংবাদমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে ডিএসসিসি মেয়র এ দাবি করেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আদি বুড়িগঙ্গা দীর্ঘ ৫০ বছরের বেশি সময় ধরে শুধুমাত্র ভরাট হয়েছে। ময়লা-বর্জ্য দিয়ে সয়লাব করা হয়েছে। এই প্রথম আদি বুড়িগঙ্গাকে পুনরুদ্ধারের কার্যক্রম হাতে নিয়েছি। কার্যক্রমটা অত্যন্ত ব্যয়বহুল এবং দুরূহ। চারপাশ দিয়ে দখল করে এটাকে সংকীর্ণ করা হয়েছে। আজকে লক্ষ করেছেন, যে পাশে আমরা দাঁড়িয়ে আছি, সেটার মাঝামাঝি জায়গায় এখন সরু পানি প্রবাহের যে জায়গাটা দেখা যাচ্ছে, (কার্যক্রম শুরুর পূর্বে) নদীটা ততটুকু বিস্তৃত ছিল? কিন্তু এখন এটার প্রশস্ততা প্রায় দশ গুণ বৃদ্ধি করতে সক্ষম হয়েছি এবং আমাদের কার্যক্রম চলমান আছে।’

দখলদারদের নানাবিধ বাধা উপেক্ষা করেই বুড়িগঙ্গা আদি চ্যানেল পুনরুদ্ধার কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘এখানে অনেক বাধা ছিল। অনেকগুলো মামলাও করা হয়েছে। হাইকোর্ট ডিভিশনে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি এবং কার্যক্রম চালিয়ে যাচ্ছি।’

বিজ্ঞাপন

এ সময় ডিএসসিসি মেয়রের সঙ্গে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. খায়রুল বাকের, কাউন্সিলরদের মধ্যে ৫৫ নম্বর ওয়ার্ডের মো. নুরে আলম, ৫৬ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ হোসেন, ৫৭ নম্বর ওয়ার্ডের মো. সাইদুল ইসলাম, ২৩ নম্বর ওয়ার্ডের মো. মকবুল হোসেন, ২৪ নম্বর ওয়ার্ডের মো. মোকাদ্দেস হোসেন জাহিদ, ২৫ নম্বর ওয়ার্ডের মো. আনোয়ার ইকবাল ও সংরক্ষিত আসন ১৯ এর শেফালী আক্তারসহ দক্ষিণ সিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

২০১৮ সালের ২৪ ডিসেম্বরে কামরাঙ্গীরচরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী চলতি বছরের জুন থেকে শুরু হয় দখল আর দূষণে মৃতপ্রার বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার প্রকল্প। এ উপলক্ষে ২১ কোটি ৫০ লাখ টাকার তিনটি প্যাকেজ প্রকল্প হাতে নেয় ডিএসসিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন