বিজ্ঞাপন

‘হাসের বিএনপি নেতার বাসায় যাওয়া অভ্যন্তরীণ হস্তক্ষেপের শামিল’

December 25, 2022 | 7:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের শাহীনবাগে বিএনপি নেতা সাজেদুল ইসলামের বাসায় যাওয়াকে বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছে রাশিয়া। পাশাপাশি মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে অপ্রীতিকর পরিস্থিতি হওয়ারই কথা ছিল বলে মনে করে দেশটি।

বিজ্ঞাপন

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোর স্থানীয় সময় গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) নিয়মিত ব্রিফিংয়ে এই মন্তব্য করেন। রোববার (২৫ ডিসেম্বর) ঢাকার রুশ দূতাবাস মারিয়া জাখারোভার বিবৃতিটি প্রচার করেছে।

বিবৃতিতে ঘটনার দিন মার্কিন রাষ্ট্রদূতকে ঘিরে ধরার চেষ্টাকে ‘প্রত্যাশিত’ বলে অভিহিত করেন মারিয়া জাখারোভা। রাশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের জনগণের মানবাধিকার সুরক্ষার কথা বলে ক্রমাগত অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করে যাচ্ছেন।’

উল্লেখ্য, গত ১৪ ডিসেম্বর সকালে রাজধানীর শাহীনবাগে প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের বাসায় গিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেখান থেকে বেরিয়ে আসার সময় বাসার বাইরে একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। পরে নিরাপত্তাকর্মীদের সহায়তায় তিনি সেখান থেকে বেরিয়ে যান।

বিজ্ঞাপন

সেদিন দুপুরে শাহীনবাগের ঘটনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে জরুরি বৈঠক করেন পিটার হাস। সেখানে তিনি তার ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার কথা উল্লেখ করে নিজের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান। ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা নিয়ে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ঘটনাটি নিয়ে ওয়াশিংটনেও আলোচনা হয়েছে। ১৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে আলোচনায় পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডোনাল্ড লু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন