বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধ: ত্রিশালের ৬ জনের রায় সোমবার

January 22, 2023 | 4:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ত্রিশালের ছয় জনের রায় ঘোষণার জন্যে আগামীকাল (২৩ জানুয়ারি) দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

ছয় আসামি হলেন মো. মোখলেসুর রহমান মুকুল, মো. সাইদুর রহমান রতন, শামসুল হক ফকির, নুরুল হক ফকির, মো. সুলতান মাহমুদ ফকির ও নাকিব হোসেন আদিল সরকার।

রোববার (২২ জানুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সুলতান মাহমুদ সীমন ও তাপস কান্তি বল। আর আসামিদের পক্ষে ছিলেন গাজী এম এইচ তামিম।

বিজ্ঞাপন

পরে প্রসিকিউটর তাপস কান্তি বল বলেন, ‘এই মামলায় ছয় জনের রায়ের জন্য আগামীকাল সোমবার দিন ঠিক করে দিয়েছেন ট্রাইব্যুনাল। আশা করি, রায়ে আসামিদের সর্বোচ্চ সাজা হবে।’

তিনি আরও বলেন, ‘এ মামলায় মোট ৯ জন আসামি ছিলেন। তাদের মধ্যে গ্রেফতার হয়ে কারাগারে ছিলেন দুই জন। কারাগারে থাকা দুই জন ও পলাতক একজনসহ মোট তিনজন মারা গেছেন। আর বাকি ছয় আসামির সবাই পলাতক।’

এর আগে, গত ৫ ডিসেম্বর রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটির রায় ঘোষণার জন্য যে কোনো দিন অপেক্ষমাণ ঘোষণা করেছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তারই ধারাবাহিকতায় আজ রায় ঘোষণার দিন ঠিক করেন আদালত।

বিজ্ঞাপন

এই মামলার তদন্ত শুরু হয় ২০১৭ সালে ২৬ জানুয়ারি। ওই বছরের ৩১ ডিসেম্বর তদন্ত সম্পন্ন করে প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। এরপর ২০১৮ সালের ৫ ডিসেম্বর মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলায় ১৯ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। সবশেষ যুক্তিতর্ক শেষে গত বছরের ৫ ডিসেম্বর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

মামলায় আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগে রয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন