বিজ্ঞাপন

অর্থনৈতিক সংকটে ২ লাখ ইভিএম কেনার প্রকল্প স্থগিত

January 23, 2023 | 1:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০টি আসনে ব্যবহারের জন্য দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প স্থগিত করেছে সরকার। বৈশ্বিক প্রেক্ষাপটে সরকারের আর্থিক সামর্থ্য বিবেচনায় আপাতত নতুন করে কোন ইভিএম কেনা হচ্ছে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

বিজ্ঞাপন

সোমবার (২৩ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, ‘রোববার পরিকল্পনা কমিশন থেকে জানানো হয়েছে ইভিএম প্রকল্পটি বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা এবং বৈশ্বিক প্রেক্ষাপটে সরকারের আর্থিক সামর্থ্য বিবেচনায় আপাতত প্রক্রিয়াকরণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

নির্বাচন কমিশন সচিব জানান, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহারের নতুন যে প্রকল্প হাতে নেওয়া হয়েছিল সেটি স্থগিত হয়ে গেছে। ফলে ২০১৮ সালে ক্রয়কৃত ইভিএম দিয়ে যতটা আসনে নির্বাচন করা যায় নির্বাচন কমিশন সেটাই করার চেষ্টা করবে।

বিজ্ঞাপন

ইসি সচিব আরও বলেন, ‘কমিশন আগেই জানিয়েছেন নতুন প্রকল্প পাস না হলে আমাদের কাছে যত মেশিন আছে, তা দিয়ে যতগুলো আসনে করা সম্ভব ততগুলো আসনেই ভোট করব। যদি আর্থিক সামর্থ্য হয়, তাহলে ভবিষ্যতে হবে। তবে বর্তমানে আমাদের হাতে যে পরিমাণ ইভিএম রয়েছে তা সর্বোচ্চ ৫০টি থেকে ৬০টি কিংবা ৭০টি আসনে সংসদ নির্বাচন করা সম্ভব। কমিশন সেটাই করার চেষ্টা করবে।’

এর আগে, গত বছরের ১৯ অক্টোবর ‘নির্বাচনি ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠায় ইসি। আগামী জাতীয় নির্বাচনে দেড়শ’ আসনে ইভিএমে ভোট করার লক্ষ্যে প্রায় দুই লাখ ইভিএম কেনা ও রক্ষণাবেক্ষণসহ আনুষঙ্গিক ব্যয়-সংক্রান্ত প্রকল্পটি নেওয়া হয়।

বিজ্ঞাপন

পরে ৭ হাজার ৮০০ কোটি টাকার প্রস্তাবিত ইভিএম প্রকল্পটিতে বেশ কিছু পর্যবেক্ষণ দেয় পরিকল্পনা কমিশন। প্রাথমিকভাবে প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭১১ কোটি টাকা।

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে কমপক্ষে ১৫০ আসনে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। ইসির সংলাপে বিএনপি, জাতীয় পার্টিসহ বেশির ভাগ দল নির্বাচনে ইভিএমে’র বিরোধিতা করলেও তা আমলে নেয়নি ইসি।

সংসদ নির্বাচনে ভোট গ্রহণ করতে বর্তমানে দেড় লাখ ইভিএম আছে কমিশনের কাছে, যা দিয়ে সর্বোচ্চ ৭০টি আসনে ভোট করা সম্ভব। দেড়শ’ আসনে ইভিএমে ভোট করতে আরও দুই লাখ ইভিএম কিনতে হতো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন