বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে অ্যারন ফিঞ্চ

February 7, 2023 | 3:18 pm

স্পোর্টস ডেস্ক

টেস্ট ও ওয়ানডে থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন অস্ট্রেলিয়াকে একমাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা এনে দেওয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বাকি ছিল কেবল টি-টোয়েন্টি ক্রিকেট। এবার টি-টোয়েন্টি ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজের অবসরের ঘোষণা দিলেন ফিঞ্চ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ফিঞ্চ। তবে মেলবোর্ন রেনিগেডসের হয়ে বিগ ব্যাশ ও বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় অবশ্য খেলে যাবেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার।

আবুধাবিতে অনুষ্ঠিত হওয়া ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা এনে দেওয়া ফিঞ্চ ঘরের মাঠে ২০২২ সালে শিরোপা ধরে রাখতে ব্যর্থ হন। আর এরপর থেকেই গুঞ্জন ছিল অবসরে চলে যেতে পারেন তিনি। আগেই জানিয়েছিলেন এবার বিগব্যাশ টুর্নামেন্ট চলাকালীন তিনি নিজের আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে ভাববেন। আর ভেবে চিন্তে সিদ্ধান্ত অবসরের। বিগ ব্যাশে এবার শুরুটা ভালো না করলেও পরে ঘুরে দাঁড়িয়ে ৩৮.৯০ গড়ে ৪২৮ রান করেন তিনি, আসরের যা চতুর্থ সর্বোচ্চ।

অবসরের ঘোষণা দিয়ে ফিঞ্চ জানান, এবারের বিগব্যাশে ব্যাট হাতে ভালো করলেও আন্তর্জাতিক ক্রিকেটে সেটা কষ্টকর মনে করছেন তিনি আর এ কারণেই অবসরের সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

ফিঞ্চ বলেন, ‘২০২৪ বিশ্বকাপ পর্যন্ত আমি খেলে যাব না বোঝার পর মনে হলো সরে দাঁড়ানোর জন্য এবং ওই আসরের জন্য পরিকল্পনা করা ও দল গড়ে তোলার সঠিক সময় এখনই। আমার পরিবার, বিশেষ করে স্ত্রী অ্যামি, আমার সব সতীর্থ, ক্রিকেট ভিক্টোরিয়া, ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানাই আমার সবচেয়ে প্রিয় খেলায় সর্বোচ্চ পর্যায়ে খেলে যেতে সহায়তা করায়। সব ভক্ত-সমর্থককের প্রতিও বিশাল কৃতজ্ঞতা, যারা আন্তর্জাতিক ক্যারিয়ারের পুরোটায় আমার পাশে থেকেছেন।’

অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে খেলেছেন ১০৩টি ম্যাচ। যার অজিদের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড।১৪২.৫৩ স্ট্রাইকরেটে নামের পাশে রান ৩ হাজার ১২০ রান। টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডও তার নামের পাশেই। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে নিজের গড়া ১৫৬ রানের রেকর্ড ভেঙেই ফিঞ্চ খেলেছিলেন ১৭২ রানের অবিশ্বাস্য এক ইনিংস।

অস্ট্রেলিয়ার জেতা একমাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা এসেছিল ফিঞ্চের হাত ধরেই। তবে সেই সঙ্গে ২০১৫ সালে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপজয়ী দলেরও অন্যতম সদস্য ছিলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন