বিজ্ঞাপন

২৪ ঘণ্টার মধ্যে বজ্রসহ বৃষ্টির আভাস

April 20, 2023 | 4:48 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত কয়েক দিনের টানা দাবদাহে অতিষ্ঠ জনজীবন। গরমের তীব্রতায় ছোটবড় সবার হাঁসফাঁস অবস্থা। গরমে নাভিশ্বাস অবস্থা আজও অব্যাহত থাকবে। এমনটাই জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

পাশাপাশি স্বস্তির খবরও দিয়েছে সংস্থাটি। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টি হতে পারে।

ইতোমধ্যেই বুধবার রাতে সিলেটে বৃষ্টির দেখা মিলেছে। এদিন রাত সাড়ে ১০টার দিকে বৃষ্টিপাত শুরু হয়। কিছুক্ষণ পর তা রূপ নেয় শিলাবৃষ্টিতে। এসময় বজ্রপাতও হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, দুই সপ্তাহেরও বেশি সময় ধরে দেশে তাপপ্রবাহ বইছে। এখন ময়মনসিংহ বিভাগ ছাড়া দেশের অন্যান্য অংশে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বইছে। স্বস্তির খবর হলো দেশের আকাশে মেঘের আনাগোনা বেড়েছে। বুধবার রাতে সিলেটে বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা টেকনাফে ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সংস্থাটি বলছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বগুড়া, নওগাঁ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলাসহ এবং ঢাকা ও রংপুর বিভাগসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে ও তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন