বিজ্ঞাপন

ঈদের সকালে সাজপোশাকে স্নিগ্ধতার ছোঁয়া

April 21, 2023 | 7:32 pm

শাশ্বতী মাথিন

ঈদের সকাল মানেই কাজের ব্যস্ততা। ঘর গুছানো, রান্না করা, অতিথিদের জন্য টেবিল সাজানো ইত্যাদি। আর এসব কাজের চাপ বেশিরভাগ সময়ই বাড়ির মেয়েদের ওপর পড়ে। তবে এসবের ভেতরেও নিজের জন্য একটু সময় বের করতেই হয়। নিজেকে রাখতে হয় পরিপাটি। কারণ ঈদ বলে কথা!

বিজ্ঞাপন

‘ঈদের সকালে সাজ-পোশাকটা হওয়া চাই আরামদায়ক। শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি- যেটাই পরা হোক না কেন, সেটা যেন আরামদায়ক হয় এবং কাজ করতেও স্বস্তি লাগে। এ ক্ষেত্রে সুতি, মিশ্র সুতি বা হাফ সিল্কের পোশাক ভালো’- বলছিলেন ফেসবুককেন্দ্রিক ফ্যাশন পেজ নীলপদ্ম বুটিকসের স্বত্বাধিকারী ও ফ্যাশন ডিজাইনার তাজমিন নাসরিন।

যেহেতু সকালের আবহাওয়ায় একটি স্নিগ্ধভাব থাকে, তাই প্রকৃতির সঙ্গে মিশিয়ে হালকা রং ও নকশার পোশাক পরতে পারেন। রঙের ক্ষেত্রে বেছে নিতে পারেন পিচ, সাদা, চাপা সাদা, হলুদ, হালকা গোলাপি, নীল, টিয়া ইত্যাদি। অর্থাৎ যেসব রং চোখকে স্বস্তি দেবে সেগুলোই পরুন।

‘সকালের মেকআপ ভারি না করলেই ভালো। আর এবার ঈদ যেহেতু গরমের মধ্যে পড়েছে, তাই মেকআপের ক্ষেত্রে সাবধান হতে হবে। সাজের ক্ষেত্রে ত্বককে প্রথমে প্রস্তুত করে নিন। মেকওভারের আগে ত্বকে বরফ ঘষুন। এতে মেকআপ ভালোভাবে মুখে বসবে’, বলেন বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের কর্ণধার ও রূপ বিশেষজ্ঞ আলেয়া শারমিন কচি।

বিজ্ঞাপন

তবে বরফ সরাসরি ত্বকে লাগাবেন না। একটি কাপড়ের মধ্যে পেঁচিয়ে ব্যবহার করুন। আইস থেরাপির পরে ত্বক স্বাভাবিক তাপমাত্রায় চলে এলে ময়েশ্চারাইজার লাগাতে হবে। আইস থেরাপি করার পর ত্বক খুব শুষ্ক হয়ে গেলে টোনার ব্যবহার করতে পারেন। এরপর ময়েশ্চারইচার ও প্রাইমার ব্যবহার করুন। যাদের ত্বকে কোনো দাগ বা সমস্যা নেই, তারা কেবল পাউডার বেজ করেই মেকআপ সারতে পারেন। সেই ক্ষেত্রে ফেস পাউডার বা বানানা পাউডার মুখে ব্যবহার করা যেতে পারে।

তবে যাদের মুখে দাগ রয়েছে, তারা ফাউন্ডেশন বা বিবি ক্রিম ব্যবহার করতে পারেন জানিয়ে রূপ বিশেষজ্ঞ আলেয়া শারমিন কচি বলেন, ‘অথবা যে কোনো কালার কারেক্টর ব্যবহার করা যেতে পারে দাগ ঢাকার জন্য। আর একেবারে হালকা সাজের জন্য হালকা বেজের ফাউন্ডেশন ব্যবহার করা যায়। এরপর টিনট ব্লাশন ব্যবহার করুন। সাইনার ব্যবহার করতে পারেন। এতে মেকআপ ভালোভাবে ফুটবে।’

সকালের সাজ স্নিগ্ধ হলেই ভালো। এই ক্ষেত্রে চোখের সাজে ন্যুড রং ব্যবহার করুন। শ্যাড ব্যবহারের পর, চোখের নিচে কাজল দিন। কাজল হালকা করে উপরের দিকে দিয়েও ম্যাস করে নিতে পারেন। এতে বাড়তি কোনো রঙের শ্যাড আর ব্যবহার করা লাগবে না। তবে ঘন করে মাশকারা দিতে হবে। এতে চোখটা আকর্ষণীয় লাগবে।

বিজ্ঞাপন

লিপস্টিকের ক্ষেত্রে হালকা বা গাঢ়- দুটো রঙই ব্যবহার করা যেতে পারে। দিনের বেলা ন্যাচারাল টোন ব্যবহার করতে পারেন। এখন আবারও লিপস্টিকের ক্ষেত্রে ওমব্রে শেডের (লিপলাইনে গাঢ় রং, মাঝখানে হালকা) চল এসেছে। এভাবেও লিপস্টিক ব্যবহার করা যেতে পারে।

শাড়ি পরলে হাত খোঁপাও করতে পারেন, আবার চুল খোলাও থাকতে পারে। চাইলে হাফ পনি টেল করে রাখা যায়। ওয়েস্টার্ন পোশাক পরলে চুলে উঁচু করে পনিটেল করা যেতে পারে। সেলোয়ার কামিজের সঙ্গেও এভাবে হেয়ার স্টাইল করা যায়।
আর শাড়ি পরলে টিপ অবশ্যই পরুন। ঈদের সকালের সাজ-পোশাকের ক্ষেত্রে এমনটাই পরামর্শ দিলেন এই দুই বিশেষজ্ঞ।

সারাবাংলা/এসবিডিই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন