বিজ্ঞাপন

নতুন সংসদ ভবনে ‘অখণ্ড ভারত’ চিত্র, ক্ষুব্ধ নেপাল-পাকিস্তান

June 3, 2023 | 6:10 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সদ্য উদ্বোধন করা হয়েছে ভারতের নতুন সংসদ ভবন। সেখানে ভবনের এক দেওয়ালে রয়েছে ‘অখণ্ড ভারত’ এর ছবি। দেয়ালে খোদাই করা সেই মানচিত্রে নেপালের কিছু অংশ দেখা গিয়েছে। মানচিত্রে কপিলাবস্তু, শ্রাবস্তী ও লুম্বিনির নাম রয়েছে। আর এতেই ক্ষুব্ধ নেপাল। এ ছাড়া ওই মানচিত্রে নেপালের পাশাপাশি রয়েছে পাকিস্তান., আফগানিস্তান, শ্রীলঙ্কার বেশ কিছু অংশ।

বিজ্ঞাপন

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল বিষয়টিও নিয়ে সরব হয়েছেন। নেপালের কূটনৈতিক মহল এই নিয়ে ভারতের সঙ্গে যোগাযোগও করেছে।

প্রসঙ্গত, নেপালের প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে এই মানচিত্র বিতর্ক দ্বিপাক্ষিক সম্পর্কের বিবেচনায় বেশ প্রাসঙ্গিক।

নেপালের বহু নেতা দাবি তুলেছেন, পুষ্প কমল দহল যেন বিষয়টি নিয়ে ভারত সফরে আলোচনা করেন। এই বিষয়ে মুখ খুলেছেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

বিজ্ঞাপন

নতুন সংসদ ভবনে স্থাপিত ‘অখণ্ড ভারত’ চিত্র নিয়ে ক্রমশ উত্তাপ ছড়াচ্ছে। এমন পরিপ্রেক্ষিতে অনুশোচনা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়ও।

বিরোধীদের দাবি, আসলে মানচিত্রটি হলো আরএসএসের ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর এজেন্ডা। এদিকে বিতর্কিত মানচিত্র নিয়ে তোপ দেগেছে নেপাল। মানচিত্রে গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনী ও কপিলাবস্তুকে ভারতের অংশ হিসেবে দেখানো হয়েছে। নেপাল মারাত্মক ক্ষুব্ধ ঠিক এখানেই। নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি ও বাবুরাম ভট্টরাই রীতিমত হুঁশিয়ারি দিচ্ছেন। ভারতের এমন পদক্ষেপে এবার নেপালের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার সম্ভাবনা বাড়ছে।

অন্যদিকে রাগে ফুঁসে উঠেছে পাকিস্তানও। পাকিস্তানের বিস্তীর্ণ অংশ সেখানে ভারতের অংশভূত। ইসলামাবাদে এ নিয়ে প্রতিবাদও হয়েছে। পাকিস্তান সরকারের বিভিন্ন প্রতিনিধি ছুড়ে দিচ্ছেন হুঁশিয়ারি। তবে এ বিষয়ে ঐতিহাসিক মহলের দাবি, এটি এখনকার কোনো পরিকল্পনা নয়। সংসদ ভবনে সাঁটানো মানচিত্রটি সম্রাট অশোকের রাজত্বকালের- এমন দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

বিজ্ঞাপন

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘সম্রাট অশোকের শাসনাধীন ভারতবর্ষের চিত্র এটি। এ নিয়ে অযথা বিতর্ক হওয়া উচিত নয়।’

তিনি আরও বলেন, ‘পাকিস্তানে এ নিয়ে কোথায় কী প্রতিবাদ হচ্ছে তা কেন্দ্রীয় সরকারের জানা নেই।’

নেপালের ক্ষোভ বিষয়ে তিনি বলেন, এ মুহূর্তে ভারত সফরে আসা নেপাল প্রধানমন্ত্রী পুস্প কমল দহল ‘প্রচন্ডে’র সঙ্গে এ নিয়ে ভারত সরকারের কোনো আলোচনা হয়নি।

অখণ্ড ভারত চিত্র নিয়ে বিরোধীরা আলোচনা-সমালোচনা চালিয়ে গেলেও ক্ষমতাসীন বিজেপির শীর্ষ নেতারা আশ্চর্যজনকভাবে নীরব।

বিজ্ঞাপন

তবে হায়দরাবাদের আইমিম নেতা ও সংসদ সদস্য ওয়েইসি অবশ্য টিপ্পনী কেটে বলেছেন, ‘আগে চীন ও পাকিস্তানের কবজা থেকে জমি উদ্ধার করে দেখাক সরকার, তারপর না হয় অখণ্ড ভারতের কথা ভাবা যাবে।’

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন