বিজ্ঞাপন

‘রানা প্লাজার নামে বিদেশ থেকে আসা কোটি কোটি টাকা আত্মসাৎ’

June 4, 2023 | 5:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রানা প্লাজা দুর্ঘটনাকে পুঁজি করে বিদেশ থেকে কোটি কোটি টাকা অনুদান এনে তা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে। হতাহত শ্রমিকদের পরিবারের মাঝে এই অনুদান বণ্টন করার কথা থাকলেও এক টাকাও পাননি ভুক্তভোগীরা। ভুক্তভোগীদের নাম ভাঙিয়ে বিদেশ থেকে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে তিন প্রতিষ্ঠানের নামে মামলা করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইয়াসমিন চৌধুরী হ্যাপি।

বিজ্ঞাপন

রোববার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলরুমে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ মানবাধিকার কোম্পানি ‘লাভ দেশ’ এর সিইও ও রানা প্লাজার ভুক্তভোগী গ্রুপের কর্ণধার ইয়াসমিন চৌধুরী হ্যাপি মামলার বিষয়টি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

গত ১৬ মে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে এই মামলা দায়ের করা হয়। এতে আসামি করা হয় আওয়াজ ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি নাজমা আক্তার, ফ্যাশন রেভ্যুলেশন বাংলাদেশ অ্যান্ড ইউকের কান্ট্রি কো-অর্ডিনেটর মাছরুর রহমান ও নেদারল্যান্ড ভিত্তিক ফেয়ার ওয়ার ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমানকে।

প্রতারকচক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

লিখিত বক্তব্যে ইয়াসমিন বলেন, ‘প্রতি বছর রানাপ্লাজার ট্রাজেডির বার্ষিকীতে ভিকটিমদের সহায়তা করার কথা বলে দেশি-বিদেশি দাতা সংস্থার কাছ থেকে মোটা অঙ্কের চাঁদা তুলছে চক্রটি। তারা ট্রেড ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত। অথচ ভিকটিমদের দেওয়া হয় না সে টাকা। এতে করে দেশের ভাবমূর্তি বিদেশে ক্ষুণ্ন হচ্ছে।’

এই চক্রটি প্রতিবছর রানাপ্লাজা ট্রজেডি বার্ষিকীতে বিভিন্ন অনুষ্ঠানের নামে এবং রানাপ্লাজার ক্ষতিগ্রস্তদের সহায়তা করার কথা বলে কৌশলে টাকা তুলছে। এসবের প্রমাণ দিয়ে আদালতে নালিশি মামলা করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

ইয়াসমিন চৌধুরী হ্যাপি জানান, নাজমা আক্তার ২০১৯ সালের ২২ জানুয়ারি রানাপ্লাজার ভিকটিমদের জন্য ২৩ লাখ ৭৮ হাজার ইউরো যা বাংলাদেশি টাকার ২৭ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার ৬৪৪ টাকা আনেন। ২০২০ সালে এপ্রিল মাসে আমেরিকার রেড কার্পেট গ্রীনডেস সংগঠনের দায়িত্বে থাকা সুযি ক্যামেরন হলিউড সিনেমা পরিচালক জেমস ক্যামরুনের স্ত্রীর কাছ থেকে নাজমা আক্তার মোটা অঙ্কের আর্থিক সহায়তা নেন। এভাবে মোট ২০টি প্রতিষ্ঠানের কাছ থেকে ডলার ও ইউরো তোলেন নাজমা আক্তার।

বিজ্ঞাপন

এ ছাড়া অনলাইনের মাধ্যমে সারা ক্রেসলি নামে একজন আমেরিকান নাগরিক বিগত ২০২০ সালের ১ এপ্রিল রানাপ্লাজার ভিকটিমদের জন্য ফান্ড উত্তোলন শুরু করেন। যার পরিমাণ বাংলাদেশের বর্তমান মূল্য অনুযায়ী প্রায় ২১ লাখ ৭৪ হাজার ৭৫৮ টাকা।

ইয়াসমিন চৌধুরী হ্যাপি অভিযোগ করেন ২০২১ সালের ২৩ এপ্রিল ফ্যাশন র‌্যাভোলেশনকে রানা প্লাজার ভিকটিমদের ন্যায্য প্রাপ্য টাকা দেওয়ার জন্য বললে তারা কোনো সদুত্তর দিতে পারেননি।

সারাবাংলা/এএইচএইচ/এনএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন