বিজ্ঞাপন

হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন, মদিনায় গেছেন রাষ্ট্রপতি

July 1, 2023 | 12:18 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: হজের আনুষ্ঠানিকতা শেষে বর্তমানে মদিনায় অবস্থান করছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সেখানে অবস্থানকালে হযরত মুহাম্মদ’র (সা.) রওজা মোবারক জিয়ারত করবেন তিনি।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার (৩০ জুন) স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় পরিবারের সদস্যরাসহ শহরটিতে পৌঁছান তিনি। এর আগে, হজের আনুষ্ঠানিকতার শেষ দিনে ওই দিন বিকেলে কাবা শরীফে বিদায়ী তাওয়াফ সম্পন্ন করেন তিনি।

হজ পালনের উদ্দেশ্যে ১০ দিনের সফরে রাজকীয় অতিথি হিসেবে গত ২৩ জুন সৌদি আরবে যান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে স্ত্রী ড. রেবেকা সুলতানা ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে গত ২৪ জুন ওমরাহ পালন করেন তিনি।

এরপর গত ২৬ জুন (৮ জিলহজ্জ) রাষ্ট্রীয় প্রটোকলে পরিবারসহ মিনায় যান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। ২৭ জুন (৯ জিলহজ্জ) আরাফাতের ময়দানে যান। পরে অন্যান্য হাজীদের ন্যায় হজ প্রক্রিয়ার অংশ হিসেবে সেখানে পুরো দিন কাটান তিনি। সূর্যাস্তের পর মুজদালিফার উদ্দেশে আরাফাত ত্যাগ করেন এবং সেখানে মাগরিব ও এশার নামাজ আদায় করেন তিনি।

বিজ্ঞাপন

রীতি অনুযায়ী সকল হজযাত্রীরা সেখানে খোলা আকাশের নিচে রাত কাটান। ফজরের নামাজ আদায় করে গত বুধবার (২৮ জুন, ১০ জিলহজ্জ) আবার মিনায় ফিরে যান। রাষ্ট্রপতি সেখানে জামারাত আল-আকাবায় শয়তানকে পাথর নিক্ষেপ, পশু কোরবানি, মাথা মুণ্ডন এবং মক্কায় তাওয়াফ আল-ইফাদাহ ও সাঈ সম্পন্ন করেন। এরপর রাষ্ট্রপতি আবার মিনা থেকে মক্কার রয়েল প্যালেস যান। গতকাল মক্কায় বিদায়ী তাওয়াফ করেন তিনি। সেখান থেকে মদিনায় যান।

আগামীকাল রোববার (২ জুলাই) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি ও সফরসঙ্গীদের বহনকারী বিমানটি আগামী সোমবার (৩ জুলাই) ঢাকায় অবতরণ করবে।

সূত্র: বাসাস

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন