বিজ্ঞাপন

ঢাকা এখনও ফাঁকা

July 4, 2023 | 3:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের ছুটি শেষ হয়েছে গত শনিবার (১ জুলাই)। এখনও নগরীতে ঈদের আমেজ। রাজধানী ঢাকার রাস্তা ঘাট এখনও ফাঁকা। রাস্তায় নেই গণপরিবহনের চাপ। মানুষ সহজেই যেকোনো স্থানে যাতায়াত করতে পারছেন। এদিকে সরকারি বেসরকারি অফিস খুলে গেলেও কর্মীদের উপস্থিতি কম দেখা গেছে।

বিজ্ঞাপন

রাজধানীর মতিঝিল, শাহাবাগ, বাংলামোটর, মিরপুর, শেওড়াপাড়া, রামপুরা, বাড্ডা উত্তরা রোডে খবর নিয়ে জানা গেছে, রাস্তায় মানুষের চলাচল যেমন কম, তেমনি ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, সিএনজি, রিকশার চলাচলও তুলনামূলক কম। তবে গত দুই দিনের তুলনায় মঙ্গলবার (৪ জুলাই) ঢাকার রাস্তায় মানুষের চলাচল ও গণপরিবহনের সংখ্যা কিছুটা বেড়েছে। অবশ্য তাতেও যানজটপ্রবণ রাস্তাগুলোতে যানজটের তেমন দৃশ্য দেখা যাচ্ছে না।

যানজট না থাকায় বেশ স্বস্তিতে চলাচল করছেন রাজধানীর বাসিন্দারা। তবে গত দুই দিনের তুলনায় যাত্রীর চাপ ছিল বেশি। এ কারণে অফিস শুরুর আগে কোনো কোনো অঞ্চলে যাত্রীদের গণপরিবহনে উঠতে কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়।

মতিঝিলে কথা হয় বিকল্প পরিবহনের চালক হোসেনের সঙ্গে তিনি বলেন, ‘অফিস টাইমে যাত্রীদের ভির কিছুটা থাকলেও অফিস টাইম পার হলে প্রায় সারাদিন বাস ফাঁকা। তবে রাস্তা ফাঁকা থাকায় চলাচলে শান্তি পাচ্ছি।’

বিজ্ঞাপন

মিরপুর ১০ নম্বর থেকে মতিঝিল একটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন মাহফুজা আক্তার। তিনি বলেন, ‘অন্যদিনগুলোতে ঘন্টা পার হয়ে যায় মতিঝিল পৌঁছাতে। কিন্তু এখন মাত্র ২০ মিনিটে পৌঁছেছি।’

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, গত ২৮ থেকে ৩০ জুন পর্যন্ত ঈদুল আযহার নির্ধারিত সরকারি ছুটি ছিল। ঘরমুখো মানুষের চাপে যাতে দেশের ট্রাফিক ব্যবস্থা ব্যহত না হয় সে জন্য এই ছুটি ২৭ জুন থেকে দেওয়ার জন্য সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। ফলে গত ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চারদিন হয় ঈদের ছুটি। পরদিন ১ জুলাই (শনিবার) সাপ্তাহিক ছুটি মিলিয়ে এবার ঈদুল আযহায় টানা ৫ দিন ছুটি কাটানোর সুযোগ পান চাকরিজীবীরা। যা শনিবার (১ জুলাই) শেষ হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২ জুলাই) থেকে নিয়মিত অফিস খুলে যায়। অফিস শুরুর তৃতীয় দিনেও বেশিরভাগ অফিসের কর্মীদের একটি অংশ অনুপস্থিত রয়েছেন। কারণ তারা ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়েছেন। আবার অনেক চাকরিজীবী নিজে ঢাকায় এলেও পরিবারের সদস্যদের গ্রামের বাড়িতে রেখে এসেছেন।

সচিবালয়ে নৌ পরিবহন মন্ত্রণালয় কম্পিউটার সেকশনে কাজ করেন মোমিনুল হক। তিনি জানান, ঈদের ছুটির সঙ্গে বাড়তি দুইদিন মিলিয়ে সাত দিনের ছুটি কাটিয়ে মঙ্গলবার কাজে যোগ দিয়েছেন তিনি। তবে পরিবারকে রেখে এসেছেন বাড়িতে।

সচিবালয়ে এখনও কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি কম দেখা গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, ঈদের ছুটির সঙ্গে অনেকেই বাড়তি ছুটি নিয়েছেন। ফলে এখনও অনেকে কর্মস্থলে ফেরেননি। পরের সপ্তাহ থেকে আগের রূপ ফিরে পাবে কর্মস্থল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন