বিজ্ঞাপন

গোলাপবাগের ব্যাপারে বিএনপির সিদ্ধান্ত রাত সাড়ে ৮টায়

July 26, 2023 | 7:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে ঢাকার মহাসমাবেশ গোলাপবাগ মাঠে বিএনপি করবে কি না, সেটি জানা যাবে রাত সাড়ে ৮টায়।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জুলাই) সন্ধ্যায় বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান সারাবাংলকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিকেল সাড়ে ৪টায় বিএনপির গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলন করতে চেয়েছিলেন। সেটা স্থগিত করা হয়েছে। এ সংবাদ সম্মেলনটি রাত সাড়ে ৮টায় করা হবে। সেখান থেকে গোলাপবাগের সিদ্ধান্ত আসতে পারে।’

দলীয় সূত্র মতে, পূর্বঘোষিত মহাসমাবেশ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে করতে চেয়েছিল বিএনপি। এ ব্যাপারে সার্বিক প্রস্ততি ছিল তাদের।

বিজ্ঞাপন

কিন্তু জনদুর্ভোগের কথা চিন্তা করে সোহরাওয়ার্দী উদ্যান, বায়তুল মোকাররমের উত্তর গেট-দক্ষিণ গেট, নয়াপল্টন, বঙ্গবন্ধু এভিনিউসহ ঢাকার গুরুত্বপূর্ণ সড়কে সভা-সমাবেশের অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশন (ডিএমপি)।

এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষতে বায়তুল মোকররমে উত্তর গেটের পরিবর্তে ইসলামী আন্দোলনকে তাদের দলীয় কার্যালয়ের সামনে, বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের পরিবর্তে আওয়ামী যুবলীগকে অন্য কোনো জায়গায় এবং বিএনপিকে গোলাপবাগ মাঠে মহাসমাবেশ করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

পুলিশের এই অনুরোধে পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে পুরানা পল্টনে ইসলামী আন্দোলন এবং ঢাবি ক্যাম্পাসে আওয়ামী যুবলীগ সমাবেশের প্রস্তুতি নিয়েছে। আর বিএনপি তাদের মহাসমাবেশের ভেন্যু পুনর্নির্ধারণে এই মুহূর্তে বৈঠক করছে। বৈঠক শেষে রাত সাড়ে ৮ টায় সংবাদ সম্মেলন করে সিদ্ধান্ত জানিয়ে দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক বা নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠা, সংসদ বিলুপ্ত, খালেদা জিয়াসহ বিরোধী দলের নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহারের একদফা দাবিতে চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে গত ২২ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানের তারুণ্যের সমাবেশ থেকে মহাসমাবেশ ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির এই ঘোষণার পরপরই আওয়ামী যুবলীগ একই দিনে ঢাকা সমাবেশ করার ঘোষণা দেয়। মঙ্গলবার (২৬ জুলাই) দলের উচ্চ পর্যায়ের বৈঠকে ঢাকায় একই দিনে সমাবেশ করার ঘোষণা দেয় ইসলামী আন্দোলন। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা ছোট ছোট রাজনৈতিক দলগুলোও ২৭ জুলাই ঢাকায় অন্তত ৮টি স্থানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে।

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন