বিজ্ঞাপন

‘কেনাকাটা ফিফার নিয়মে, ক্ষতিগ্রস্ত হয়নি কেউ-ই’

August 8, 2023 | 5:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কেনাকাটা ফিফার নিয়ন মেনে হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তার দাবি, কেনাকাটায় কোনো দুর্নীতি হয়নি। ফলে ফিফা বা বাফুফে কেউ-ই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়নি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ আগস্ট) দুর্নীতি দমন কমিশনের (দুদক) জিজ্ঞাসাবাদ শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এমন দাবি করেন।

আবু নাঈম সোহাগ বলেন, ‘মিডিয়ায় লেখা হচ্ছে আর্থিক দুর্নীতি। কিন্তু বিষয়টি তা নয়। প্রথমত, বাফুফে থেকে যে কেনাকাটা হয়েছে, সেটা বাজারমূল্যের চেয়ে বেশি দামে হয়নি। দ্বিতীয়ত, বাফুফে পণ্য বা সেবাগুলো বুঝে পেয়েছে এবং তৃতীয়ত, ফিফার নিয়ম-কানুন মেনে কেনা হয়েছে। অর্থাৎ ফিফা বা বাফুফে কেউ-ই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়নি।’

তিনি বলেন, “কিন্তু নৈতিকতার দিক থেকে ফিফা বেশকিছু প্রশ্ন উত্থাপন করেছে। যে বিষয়গুলো নিয়ে ইতোমধ্যে স্পোর্টসের সর্বোচ্চ আদালত ‘দ্য কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট’-এ আপিলও করেছি। আমার আইনজীবীরা সেটা নিয়ে কাজ করছেন। এটা চলমান প্রক্রিয়া। আজ দুদককে সহযোগিতার জন্য এসেছি। আমি তাদের বেশকিছু বিষয় অবহিত করেছি।”

বিজ্ঞাপন

কেন আপনাকে কমিশন ডেকেছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তাদের বেশকিছু কোয়ারি ছিল। তারা বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছে। যার পরিপ্রেক্ষিতে এখানে আসা। আমার দায়িত্ব দুদককে সহায়তা করা, আমি তাদের সহায়তা করছি।’

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সুমনের রিটের পরিপ্রেক্ষিতে অনুসন্ধানের জন্য নির্দেশ দেন হাইকোর্ট। গত ১৫ মে হাইকোর্টের আদেশে আগামী চার মাসের মধ্যে দুদকসহ সংশ্লিষ্টদের ফুটবল ফেডারেশনের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

সেইসঙ্গে বাংলাদেশ ফুটবলফেডারেশনের সভাপতিসহ সব বিষয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত। যার পরিপ্রেক্ষিতে অনুসন্ধান শুরু করেছে দুদক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন