বিজ্ঞাপন

যশোরে বিজিবি-বিএসএফ’র ৪ দিনব্যাপী সীমান্ত বৈঠক শুরু

September 2, 2023 | 3:53 pm

লোকাল করেসপন্ডেন্ট

যশোর: যশোরে ভারতীয় সিমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মধ্যে চার দিনব্যাপী বৈঠক শুরু হয়েছে। এই বৈঠকে দুই দেশের বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধি, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

বিজ্ঞাপন

শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরে দুই বাহিনীর রিজিয়ন কমান্ডার ও ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতের বিএসএফ’র ৭ সদস্যের একটি প্রতিনিধি দল বেনাপোল দিয়ে যশোরে পৌঁছায়। যশোরের দক্ষিণ পশ্চিমাঞ্চলের পরিচালক (অপারেশর) লেফটেন্যান্ট কর্নেল মো. আনোয়ারুল মাযহার এ তথ্য জানান।

এর আগে, শনিবার সকাল ১১টায় বেনাপোল সীমান্তর আইসিপি ক্যাম্পের সামনে বিজিবি’র পক্ষে বিএসএফ’র দলটিকে ফুল দিয়ে অভ্যার্থনা জানানো হয়। এসময় ভারতের সাউথ বেঙ্গল ফ্রনি‌টয়ার কমান্ডার আই-উসম্রান ও খুলনা সেক্টর কমান্ডার কর্নেল মামুনুর রহমানসহ বিজিবি বিএসএফ’র অন্য কর্মকর্তারা উপস্তিত ছিলেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিবি’র যশোর ও রংপুর অঞ্চলের রিজিয়ন কমান্ডার এবং বিএসএফ’র সাউথ বেঙ্গল, নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সমন্বয় সম্মেলন শনিবার দুপুরে যশোরে শুরু হয়েছে। বিজিবি-৩৯ এর রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোরশেদ আলমের নেতৃত্বে ২১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এর মধ্যে বিজিবি-৩৯ এর যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদসহ উভয় রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডার ও কর্মকর্তারা, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

বিজ্ঞাপন

অপরদিকে, ভারতের পক্ষে বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি আয়্যুষ মানি তিওয়ারির নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এর মধ্যে বিএসএফ নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের আইজিরা ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজি ও বিএসএফ’র কর্মকতারা, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এই দলে রয়েছেন।

আগামী ৫ সেপ্টেম্বর যৌথ আলোচনার দলিল সইয়ের মধ্য দিয়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে একই দিন ভারতীয় প্রতিনিধিদল দেশে ফিরে যাবেন বলে জানান যশোর-৪৯ বিজিবি ব্যাটলিয়নের আধিনায়ক লেফ্টন্যান্ট কর্নেল জামিল উদ্দিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএনইউ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন