বিজ্ঞাপন

সংসদে সাইবার নিরাপত্তা বিল উত্থাপন

September 5, 2023 | 5:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অধিবেশন শুরুর আগে উত্থাপন ও পাসের তালিকায় না থাকলেও সাইবার নিরাপত্তা বিল উত্থাপন হলো যাচ্ছে জাতীয় সংসদে। চলতি অধিবেশনেই বিলটি পাস হতে পারে বলে জানা গেছে সরকারি দল সূত্রে।

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৫টার দিকে সাইবার নিরাপত্তা বিলটি উত্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। পাস হলে বিলটি সাইবার নিরাপত্তা আইনে পরিণত হবে। এই আইন ২০১৮ সালে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনকে প্রতিস্থাপন করবে।

আরও পড়ুন- উত্থাপন-পাসের তালিকায় ২৪বিল, নেই ‘সাইবার নিরাপত্তা আইন’

পাঁচ বছর আগে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হওয়ার পর থেকেই আইনটির সমালোচনা হচ্ছে বিভিন্ন মহল থেকে। শেষ পর্যন্ত সরকার আইনটিকে সাইবার নিরাপত্তা আইন দিয়ে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেয়। ডিজিটাল নিরাপত্তা আইনের বেশকিছু ধারায় পরিবর্তন এনে তৈরি করা হয় সাইবার নিরাপত্তা আইন।

বিজ্ঞাপন

গত ৮ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে এই আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়। পরেআইনের খসড়ায় মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দেয় গত ২৮ আগস্ট। অবৈধভাবে তথ্যে প্রবেশ, হ্যাকিংসহ চারটি ধারা অজামিনযোগ্য রেখে এবং বেশ কিছু ধারায় পরিবর্তন এনে আইনটি তৈরি করা হলেও এখনো আইনটি নিয়ে সব মহলের সংশয় কাটেনি।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন