বিজ্ঞাপন

শ্রীলংকাকে ২৫৭ রানে আটকে রাখল বাংলাদেশ

September 9, 2023 | 7:11 pm

স্পোর্টস ডেস্ক

টস জিতে শ্রীলংকার বিপক্ষে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের। শুরুতেই হাসান মাহমুদ এনে দিয়েছিলেন উইকেটও। তবে সামাবিক্রমা এবং কুশল মেন্ডিসের ফিফটিতে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৭ রানে থামে লংকানরা। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন হাসান এবং তাসকিন।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতা দারুণ করে শ্রীলংকা। তবে ৬ষ্ঠ ওভারে তাদের ইনিংসে আঘাত হানেন হাসান মাহমুদ। ওভারের প্রথম দুই বলে দারুণ দুই বাউন্ডারি মারেন দিমুথ করুনারত্নে। অন ড্রাইভ ও স্ট্রেট ড্রাইভে দুই চার হাঁকানো করুনারত্নেকে তৃতীয় বলে নিজের শিকারে পরিণত করেন হাসান। বাড়তি বাউন্সে আউটস্যুইং ডেলিভারি দেন হাসান, তাতে ব্যাট ছুঁইয়ে মুশফিকুর রহিমের গ্লাভসে জমা পড়েন লংকান ওপেনার। ১৭ বলে ১৮ করেন এই বাঁহাতি। ৩৪ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা।

এর আগে ইনিংসের প্রথম ওভারেই পাথুম নিসাঙ্কাকে তুলে নিতে পারতেন তাসকিন। এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেছিলেন তাকে। তবে রিভিউ নিয়ে সে যাত্রায় বেঁচে যান এই ওপেনার। ইনিংসের প্রথম বল ইনসাইড এজ হয়ে বাউন্ডারি হওয়ার পরও ইনস্যুয়িং ডেলিভারি চালিয়ে সাফল্যের কাছে গিয়েছিলেন তাসকিন আহমেদ। তৃতীয় বল ভেতরে ঢুকিয়েছিলেন। পাথুম নিশাঙ্কা পরাস্ত হয়ে পায়ে লাগালে আম্পায়ার এলবিডব্লিউর আবেদন সাড়া দিয়ে দেন। দ্রুত রিভিউ নিয়ে রক্ষা পান নিশাঙ্কা।

দ্বিতীয় উইকেটে জুটি গড়ে টাইগার বোলারদের বেশ ভোগাচ্ছিলেন পাথুম নিশাঙ্কা আর কুশল মেন্ডিস। এই জুটি থেকে ৭৪ রানও তুলেছিলেন তারা। অবশেষে ২৪তম ওভারে এসে ব্রেক থ্রু এনে দিলেন শরিফুল। অ্যারাউন্ড দ্য উইকেটে এসে শরিফুলের করা ডেলিভারি প্যাডের লাগানোর পর ব্যাটে লাগান পাথুম নিশাঙ্কা। আম্পায়ার আউট দিলে দ্রুত রিভিউ নিয়েছিলেন। কিন্তু তাতে টিকতে পারেননি। আম্পায়ার্স কলের কারণে অবশ্য রিভিউটা রক্ষা পেয়েছে। তবে নিশাঙ্কা ফিরেছেন ৬০ বলে ৪০ রানের ইনিংস খেলে। শ্রীলংকা ১০৮ রানে হারাল তাদের দ্বিতীয় উইকেট।

বিজ্ঞাপন

চারে ব্যাট হাতে আসেন সাদিরা সামারাউইক্রাম। তবে তাকে বেশি সময় সঙ্গ দিতে পারেননি তিনে নামা কুশল মেন্ডিস। ফিফটি হাঁকানোর পরেই ফিরতে হয়েছে তাকে। ফিফটি করা মেন্ডিস শরিফুলের বাউন্সারে আপার কাট করতে গিয়েছিলেন। কিন্তু থার্ড ম্যান পার করতে পারেননি। সহজ ক্যাচ নেন তাসকিন আহমেদ। ৭৩ বলে ৫০ রান করে ফেরেন মেন্ডিস।

এরপর দ্রুতই আরও কয়েকটি উইকেট তুলে নেয় টাইগাররা। তবে ৬ষ্ঠ উইকেটে দাসুন শনাকা এবং সাদিরা সামাবিক্রমা মিলে ৫৭ বলে ৬০ রানের জুটি গড়ে বড় সংগ্রহের পথে থাকে শ্রীলংকা। শনাকা ২৪ করে ফিরলেও সামারাবিক্রমা তুলে নেন অর্ধশতক। এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকেও। তবে সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে ইনিংসের শেষ বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন সামারাবিক্রমা। তবে তার ৯৩ রানের দুর্দান্ত ইনিংসে ভর করেই লংকানরা ৯ উইকেটে ২৫৭ রানের লড়াইয়ের পুঁজি পায়।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন হাসান মাহমুদ এবং তাসকিন আহমেদ। আর দুটি উইকেট নেন শরিফুল ইসলাম।

বিজ্ঞাপন

এশিয়া কাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। আর অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাচ্ছে এশিয়া কাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন