বিজ্ঞাপন

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসি’র বাস চলাচল শুরু

September 18, 2023 | 12:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সদ্য চালু হওয়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বা উড়াল সড়কে সরাসরি যাত্রীবাহী বাস চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। রাজধানীর উত্তরা থেকে ফার্মগেট পর্যন্ত সরাসরি এ বাস অনেকটা শাটল সার্ভিসের মতোই চলাচল করবে।

বিজ্ঞাপন

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। রাজধানীর সংসদ ভবনসংলগ্ন খেজুরবাগান এলাকায় এই বাস চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। সঙ্গে ছিলেন বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম। উদ্বোধনের পর বেলা সাড়ে ১১টায় উত্তরার জসিম উদ্দীন রোডের উদ্দেশে বাস ছেড়ে যায়।

বিআরটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, এই বাসগুলো শুধু উড়াল সড়ক দিয়েই চলাচল করবে। ফার্মগেটের খেজুরবাগানের কাছ থেকে ছেড়ে উত্তরার জসিমউদ্দীন রোডে গিয়ে থামবে। আবার জসিমউদ্দীন রোড থেকে ছেড়ে ফার্মগেট আসবে। এভাবে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত পর্যন্ত যাত্রী পরিবহন করবে। ভাড়া হবে ৩৫ টাকা।

আরও পড়ুন- যাত্রীসংকটের শঙ্কায় উড়াল সড়কে উঠছে না বাস

বিজ্ঞাপন

বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, ‘প্রাথমিকভাবে আটটি বাস চালু করা হচ্ছে। যাত্রী চাহিদার ওপরে বাসের সংখ্যা বাড়ানো হবে। বর্তমানে উত্তরা থেকে ফার্মগেটের যে ভাড়া বিআরটিসি বাসের নির্ধারণ করা আছে সেটাই দেবেন যাত্রীরা। তাদের অতিরিক্ত কোনো ভাড়া গুনতে হবে না।’

গত ২ সেপ্টেম্বর দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বন্দর এলাকার কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার পথের উদ্বোধনের পর দিন থেকে সব ধরনের যানবাহন চলাচল শুরু হয়। সড়ক দিয়ে যানবাহন চলাচল শুরুর পর থেকেই বেসরকারি বাস তুলনামূলক কম চলাচল করতে দেখা গেছে।

বিজ্ঞাপন

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, যাত্রীবাহী বাসের চেয়ে ব্যক্তিগত গাড়িই বেশি চলাচল করছে। এই পরিস্থিতিতে উড়াল সড়ক দিয়ে যাত্রী নিয়ে বাস চলাচলের উদ্যোগ নেয় বিআরটিসি।

জানা যায়, উত্তরার জসিমউদ্দীন রোড, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীরা এসব বাসে উঠতে পারবে। বাসটি যাত্রী নামাবে ফার্মগেটের খামারবাড়িতে। অন্যদিকে, বিমানবন্দর অভিমুখী যাত্রীরা সংসদ ভবনসংলগ্ন খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বর থেকে বাসে উঠতে পারবেন।

কর্মকর্তারা জানান, প্রাথমিকভাবে উড়াল সড়ক দিয়ে আটটি বাস পরিচালনা করবে বিআরটিসি। উত্তরা থেকে ফার্মগেট পর্যন্ত বর্তমানে বিআরটিসির যে ভাড়া নির্ধারণ করা আছে সেটাই দেবেন যাত্রীরা। তাদের অতিরিক্ত কোনো ভাড়া গুনতে হবে না। বিআরটিসি বলছে, পরীক্ষামূলক এই বাস চলাচলে যাত্রী সংখ্যা বাড়লে বাসের সংখ্যাও বাড়ানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন