বিজ্ঞাপন

‘আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রতিজ্ঞা নিলাম’

September 26, 2023 | 7:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শের পথে থেকে দেশের সাধারণ মানুষের জন্য আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারি সেই প্রতিজ্ঞাই নিলাম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

প্রধান বিচারপতি বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের সংবিধান দিয়েছেন। সেই সংবিধান রক্ষার দায়িত্ব আমাদের সুপ্রিম কোর্টের সব বিচারকের।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শের পথে থেকে দেশের সাধারণ মানুষের জন্য আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারি সেই প্রতিজ্ঞাই আজ নিলাম।’

বিজ্ঞাপন

দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আজ দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সেখানে রক্ষিত শোক বইয়ে স্বাক্ষর করেন তিনি।

শোক বইয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান লেখেন, ‘বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে অনেক বীর রয়েছেন। কিন্তু বঙ্গবন্ধু উচ্চতায় ছিলেন তাদের সবার উপরে। অন্যরা হয়ত তাদের নিজ নিজ ক্ষেত্রে শীর্ষে পৌঁছেছেন। কিন্তু বঙ্গবন্ধুর বীরত্ব-গাথা সম্পূর্ণ ব্যতিক্রম। তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে আমাদের জন্য একটি দেশ এনে দিয়েছেন। বিশ্বে প্রতিষ্ঠা করেছেন বাঙালি জাতির একমাত্র রাষ্ট্র বাংলাদেশ। সারাবিশ্বের শোষিত-বঞ্চিত মানুষের প্রিয় মানুষ ছিলেন বঙ্গবন্ধু। তাই তিনি একদিকে যেমন বিশ্বের সমগ্র বাঙালি জনগোষ্ঠীর প্রাণের নেতা, অন্যদিকে শোষিত-বঞ্চিত মানুষের নেতা, বিশ্ব মানবতার নেতা।’

‘আজ আমি বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেছি। এই সংবিধান যার হাত ধরে এসেছে, সেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে তার প্রতি জানাচ্ছি অন্তরের অতল গহিন থেকে শ্রদ্ধা। জয়বাংলা, জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ ‍চিরজীবী হোক।’

বিজ্ঞাপন

এর আগে সংক্ষিপ্ত সময়ের জন্য সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সঙ্গে মতবিনিময় করেন নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আজ বেলা ১১টায় দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন বিচারপতি ওবায়দুল হাসান। বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নবনিযুক্ত প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করান।

শপথগ্রহণ অনুষ্ঠানে সরকারের কয়েকজন মন্ত্রী, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। অবসরে যাওয়া সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীও এ সময় বঙ্গভবনে ছিলেন।

গত ১২ সেপ্টেম্বর বিচারপতি ওবায়দুল হাসানকে দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন