বিজ্ঞাপন

শিশিরের পোস্টে সাকিব ‘মীরজাফর’!

October 2, 2023 | 1:59 am

স্পোর্টস ডেস্ক

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাকি মাত্র তিন দিন। দলগুলো সব চলে গেছে ভারতে। বাংলাদেশের ক্ষেত্রে বিশ্বকাপের এই দল নিয়ে জল ঘোলা কম হয়নি। তা নিয়ে ক্রিকেটার, সাবেক ক্রিকেটারদের বক্তব্য ছড়িয়েছে উত্তেজনা। সেই উত্তেজনা যখন অনেকটাই থিতিয়ে আসছে, ঠিক সেই সময় আইসিসির এক ফেসবুক পোস্ট নিজের ওয়ালে শেয়ার করে ফের আলোচনা-সমালোচনা ছড়ালেন বিশ্বকাপে টাইগার দলনেতা সাকিব আল হাসানের স্ত্রী সাকিব উম্মে আল হাসান শিশির।

বিজ্ঞাপন

রোববার (১ অক্টোবর) দুপুরের দিকে আইসিসি তাদের ফেসবুক পেজ থেকে একটি পোস্ট দেয়। এই বিশ্বকাপে খেলছেন— এমন ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া পাঁচ বোলারের একটি ছবি পোস্ট করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা। লিখেছে, বিশ্বকাপে নিজ নিজ দেশের পক্ষে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত তারা।

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ শুরু হওয়ার ঠিক আগ মুহূর্তে সর্বোচ্চ উইকেট নেওয়া বোলারদের তালকায় ৪৯ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ৩৯ উইকেট নিয়ে দ্বিতীয় নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ৩৪ উইকেট এই তালিকায় পরের অবস্থানে রয়েছেন দুজন— বাংলাদেশের কাপ্তান সাকিব আল হাসান এবং আরেক কিউই পেসার টিম সাউদি। ৩১ উইকেট নিয়ে পঞ্চম সর্বোচ্চ বিশ্বকাপ উইকেটের অধিকারী ভারতের মোহাম্মদ শামি।

পরে রোববার মধ্যরাতের দিকে এই পোস্টটিই নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছেন সাকিবপত্নী শিশির। তবে তিনি শেয়ার করতে গিয়ে যে ক্যাপশন দিয়েছেন, সেটিই জন্ম দিয়েছে নানা প্রশ্নের। শিশির লিখেছেন, ‘আরে, মীরজাফর কীভাবে ঢুকে পড়েছে! এটা নিশ্চয় ভুয়া।’

বিজ্ঞাপন

দেশের ক্রিকেটাঙ্গনে গত কিছুদিন ধরে যে অস্থিরতা চলছিল, তার সঙ্গে মিলিয়ে ক্রিকেটপ্রেমীরা ধরেই নিচ্ছেন, শিশিরের পোস্টে ‘মীরজাফর’ বলতে আর কেউ নন, সাকিব আল হাসানকে ইঙ্গিত করেই খোঁচা দেওয়া হয়েছে। বিশ্বকাপ স্কোয়াডে তামিম ইকবাল খানের ঠাঁই না হওয়ার পেছনে সাকিবের নামের সঙ্গে যে ‘মীরজাফর’ নামটি বারবারই ঘুরে এসেছে।

ঘটনার সূত্রপাত বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার সময়ে। দীর্ঘ জল্পনা-কল্পনা শেষে বিসিবি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করলে তাতে স্থান হয়নি তামিম ইকবালের। এদিকে বছরখানেক আগেও ওয়ানডে দলের ক্যাপ্টেন ছিলেন তিনিই। মাঝে তিনি আচমকা অবসর নেন, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভেঙে ফিরে আসেন। তবে অধিনায়কত্ব ছেড়ে দেন। শেষ পর্যন্ত বিশ্বকাপে ওয়ানডে দলের অধিনায়ক করা হয়েছে সাকিব আল হাসানকে।

এ নিয়ে পরে তামিম ভিডিওবার্তা দিয়েছেন। একটি বেসরকারি চ্যানেলে সাকিবের দুই পর্বের সাক্ষাৎকার প্রচারিত হয়েছে। সাবেক ক্যাপ্টেন মাশরাফিসহ অনেকেই এ নিয়ে কথা বলেছেন। তবে তামিমভক্তরা দলে তামিমের ঠাঁই না হওয়াকে মেনে নিতে পারেননি। তাদের ভাষ্য— সাকিব ও তামিম দীর্ঘ দিন ধরে বন্ধু হলেও শেষ পর্যন্ত সাকিবের কারণেই দলে নেই তামিম। সাকিবকে তাই ‘মীরজাফর’ তথা বিশ্বাসঘাতক বলতেও ছাড়েননি অনেকেই।

বিজ্ঞাপন

শিশিরের ফেসবুক পোস্টের সূত্র ধরেও ক্রিকেটপ্রেমীরা বলছেন, নিজের ক্যাপশনে ‘মীরজাফর’ শব্দটি ব্যবহার করে মূলত সাকিবকেই ইঙ্গিত করেছেন তিনি। তামিম ইস্যুতে যারা সাকিবকে ‘মীরজাফর’ বলেছেন, তাদের খোঁচা দিতেই শিশির আইসিসির পোস্টটিকে হাতিয়ার করেছেন— এমনটিই ধারণা তাদের।

বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে স্কোয়াড নির্বাচন থেকে শুরু করে ‘কথার লড়াই’ দল তথা দেশের ক্রিকেটের জন্য সুখকর ও শুভ কিছু নয় বলেই মন্তব্য করেছিলেন ক্রীড়াপ্রেমী ও ক্রীড়া বিশেষজ্ঞরা। সেই উত্তেজনা থিতিয়ে বিশ্বকাপের মাঠের খেলার উত্তেজনা শুরুর প্রাক্কালে শিশিরের পোস্টটিও কতটা জরুরি ছিল— সে প্রশ্নও তুলেছেন কেউ কেউ।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন