বিজ্ঞাপন

সৈয়দ সালাহউদ্দিন জাকী ও মাহবুব আলম স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী

October 12, 2023 | 10:04 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক, লেখক, চলচ্চিত্র সংসদকর্মী ও সংগঠক মাহবুব আলম স্মরণে স্মরণসভার আয়োজন করেছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ অক্টোবর) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হবে। স্মরণসভায় স্মৃতিআলোচনার পর প্রদর্শিত হবে চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী নির্মিত চলচ্চিত্র ‘ঘুড্ডি’।

বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী গত ১৮ সেপ্টেম্বর প্রয়াত হয়েছেন। তিনি ষাটের দশকের একজন বরেণ্য সাহিত্যকর্মী ছিলেন। তার সম্পাদিত ‘কাক’ ষাটের দশকের আলোচিত একটি লিটল ম্যাগাজিন ছিল। স্বাধীনতার পর দেশের নাট্যান্দোলনে তিনি অন্যতম পথিকৃতের ভূমিকা পালন করেন। বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে তিনি অন্যতম পুরোধা ছিলেন। দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে তিনি প্রত্যক্ষভাবে ৫০ বছরের অধিককাল ধরে যুক্ত থেকেছেন। তিনি একাধিকবার দেশের চলচ্চিত্র সংসদসমূহের সম্মিলিত প্ল্যাটফর্ম ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। দেশের কয়েক প্রজন্মের চলচ্চিত্র শিক্ষক হিসেবে তিনি সম্মানিত ও সংবর্ধিত ছিলেন। এছাড়া তার নির্মিত চলচ্চিত্র ‘ঘুড্ডি’ বাংলাদেশে চলচ্চিত্র ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ কীর্তি হিসেবে কালজয়ী মর্যাদায় অধিষ্ঠিত। বর্তমানে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির অন্যতম অভিভাবক সৈয়দ সালাহউদ্দিন জাকীর প্রয়াণ তাই এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি করেছে। যা সহজে পূরণ হবার নয়।

বিজ্ঞাপন

সৈয়দ সালাহউদ্দিন জাকীর প্রয়াণের মাত্র দুই দিন আগে ১৬ সেপ্টেম্বর সকালে আকস্মিকভাবে প্রয়াত হয়েছেন দেশের অগ্রগণ্য চলচ্চিত্র সমালোচক, লেখক, চলচ্চিত্র সংসদকর্মী ও সংগঠক মাহবুব আলম। বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে এবং দেশের চলচ্চিত্র সমালোচনা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন চলচ্চিত্র সংসদকর্মী মাহবুব আলম। সেই ষাটের দশক থেকে আমৃত্যু মাহবুব আলম নিষ্ঠাবান চলচ্চিত্র সংসদকর্মী ছিলেন। বাংলাদেশের প্রথম যুগের চলচ্চিত্র সমালোচক মাহবুব আলম ‘বাংলাদেশ চলচ্চিত্র সংসদ’ এর অন্যতম সংগঠক ও কর্মী ছিলেন। চলচ্চিত্রে স্থুলতার বিরুদ্ধে ক্ষুরধার সমালোচনাকে মাহবুব আলম যুদ্ধে পরিণত করেছিলেন। বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির সুস্থতার প্রশ্নে মাহবুব আলমের চলচ্চিত্রচিন্তা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দেশের চলচ্চিত্র সংস্কৃতির বরেণ্য দুইজন জেষ্ঠ্য যোদ্ধার আকস্মিক প্রয়াণ আমাদের সকলের জন্য অত্যন্ত বেদনার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুনের সঞ্চালনায় স্মরণসভায় আলোচনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, বরেণ্য চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ, চলচ্চিত্র সমালোচক ও লেখক কাইজার চৌধুরী, অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদসহ সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং মাহবুব আলমের বন্ধু, সহকর্মী ও পরিবারের সদস্যবৃন্দ। এই আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন