বিজ্ঞাপন

বিএনপিপন্থী ৭ আইনজীবীর বিরুদ্ধে শুনানি ১৫ নভেম্বর

October 19, 2023 | 1:03 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় শোক দিবসের আলোচনায় আপিল বিভাগের বিচারপতির ‘শপথ বদ্ধ রাজনীতিবিদ’ উল্লেখ করে বক্তব্য দেওয়া নিয়ে বিচারপতিদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় বিএনপিপন্থী সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ১৫ নভেম্বর দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ দিন ধার্য করেন।

আদালতের আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী নাহিদ সুলতানা যুথি। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্টসহ সব আদালত প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল সমাবেশ না করার বিষয়ে হাইকোর্টের রায় কঠোরভাবে অনুসরণ করতে বলেছেন আদালত।

বিজ্ঞাপন

২০০৫ সালে বিচারপতি আব্দুল মতিন ও বিচারপতি এ এফ এম আব্দুর রহমানের হাইকোর্ট বেঞ্চ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবীদের মিছিল সমাবেশ না করার নির্দেশ দিয়েছিলেন।

এর আগে, ২৯ আগস্ট আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করায় বিএনপিপন্থী সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আইনজীবী মো. নাজমুল হুদা আবেদন করেন।

আইনজীবী মো. নাজমুল হুদা পক্ষে আপিল বিভাগে এ আবেদন করেন আইনজীবী নাহিদ সুলতানা যুথি।

বিজ্ঞাপন

এরপর ৩০ আগস্ট সুপ্রিম কোর্ট প্রাঙ্গণসহ দেশের সব আদালতে সব ধরনের মিছিল সমাবেশ না করার বিষয়ে হাইকোর্টের রায় কঠোরভাবে অনুসরণের জন্য আইনজীবীদের নির্দেশ দেন আপিল বিভাগ। এ বিষয়ে শুনানির জন্য আজকের দিন (১৯ অক্টোবর) দিন ঠিক করেন আদালত।

আদালত অবমাননার অভিযোগ ওঠা বিএনপির সাত আইনজীবী নেতা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহসম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন