বিজ্ঞাপন

‘মুজিব- একটি জাতির রূপকার’ সিনেমার প্রদর্শনী বন্ধে নোটিশ

October 19, 2023 | 4:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বিতর্কিতভাবে উপস্থাপন এবং ইতিহাস বিকৃতির অভিযোগে এনে ‘মুজিব- একটি জাতির রূপকার’ সিনেমার কিছু অংশ বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে সিনেমাটির প্রদর্শনী সাত দিন বন্ধ রাখা এবং ওটিটি প্লাটফর্ম থেকে সিনেমায় জিয়াউর রহমান ও খালেদা জিয়া সম্পর্কিত অংশ অপসারণ করতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল এ নোটিশ পাঠান।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি। নোটিশে তথ্য মন্ত্রণালয়ের সচিব, ভারতের তথ্য ও সম্প্রচার সচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার মহাপরিচালক, সংস্কৃত বিষয়ক সচিব, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, সহসংশ্লিষ্ট ১০ জনকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে আইনজীবী কায়সার কামাল বলেন, সিনেমার কিছু অংশে দেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে দু’একটি দৃশ্য অবতারণা করা হয়েছে। সেখানে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। আমরা রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়াকে নিয়ে সিনেমার যে অংশ রয়েছে তা সাত দিনের মধ্যে রিমুভ, এক্সপআঞ্চ এবং ডিলিট করার অনুরোধ জানিয়েছি। একই সাথে এই সাতদিন সিনেমাটি প্রচার না করতেও অনুরোধ জানানো হয়েছে।

তিনি আরও বলেন, সিনেমার চরিত্রে আনার জন্য পরিবারের অনুমতি নিতে হয়। এ ক্ষেত্রে জিয়াউর রহমান ও খালেদা জিয়ার চরিত্রের বিষয়ে অনুমতি নেওয়া হয়নি। এ কারণে আমরা সাত দিনের সময় দিয়ে নোটিশ দিয়েছি। সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নেওয়া হলে আমরা আইনগত পদক্ষেপ গ্রহণ করব।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি এর আগে ১৩ অক্টোবর দেশের দেড়শতাধিক সিনেমা হলে মুক্তি পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক মুক্তি পেল ‘মুজিব: একটি জাতির রূপকার’।

বিজ্ঞাপন

ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত বহুল প্রতীক্ষিত এই সিনেমায় জাতির জনকের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটিতে দেশবিদেশের দুই শতাধিক অভিনয়শিল্পী অভিনয় করেছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন