বিজ্ঞাপন

ভারত নাকি নিউজিল্যান্ড-ধর্মশালায় জয়রথ থামবে কার?

October 22, 2023 | 9:37 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত এই দুই দল। টুর্নামেন্টের দুই ফেভারিট ভারত ও নিউজিল্যান্ড টানা চার ম্যাচ জিতে সেমির পথে ছুটছে দুর্বার গতিতে। আজ ধর্মশালায় দুই দলের লড়াইটা তাই সেমি নিশ্চিত করার পথে একধাপ এগিয়ে যাওয়ার লড়াই। পঞ্চম ম্যাচে এসে নিজেদের প্রথম হারের স্বাদ পাচ্ছে কে, আজ সেটাই দেখার অপেক্ষায় সবাই। দুর্দান্ত ফর্মে থাকা কোহলি-রোহিতদের ছাপিয়ে কি জয় তুলে নিতে পারবেন কনওয়ে-বোল্টরা?
পরিসংখ্যান

বিজ্ঞাপন

বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে মোট ৯ বার। ভারত জয় পেয়েছে তিনবার, নিউজিল্যান্ডের জয় পাঁচটিতে, একটি ম্যাচের ফলাফল আসেনি। সবশেষ দুই দলের দেখা হয়েছিল ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে। সেই ম্যাচে দারুণ বোলিং করে ফাইনালে ওঠার সম্ভাবনা জাগিয়ে তুললেও ব্যাটিং ব্যর্থতায় ১৮ রানের পরাজয়ে খালি হাতেই ফিরতে হয়েছিল কোহলিদের।

ওয়ানডেতে দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানটাও বেশ হাড্ডাহাড্ডি। ১১৬ দেখায় ৫৮ বার জিতেছে ভারত, কিউইদের জয় ৫০ ম্যাচে, একটি ম্যাচ টাই হয়েছে ও একটির ফলাফল আসেনি।

পিচ ও কন্ডিশন

বিজ্ঞাপন

বিশ্বকাপের শুরু থেকেই ধর্মশালার আউটফিল্ড নিয়ে আলোচনা চলছে। আজকেও তার ব্যতিক্রম হবার নয়। দুই দলের ফিল্ডাররা বেশ সাবধানতার সাথেই মাঠে থাকবেন। ধর্মশালার পিচে ঘাস থাকার সম্ভাবনা বেশি, তাই পেসাররা বাড়তি সুবিধা পাবেন। টসে জিতে তাই বোলিং নেওয়ার সিদ্ধান্ত আসতে পারে দুই অধিনায়কের কাছ থেকে। তুলনামূলক ছোট বাউন্ডারি ব্যাটসম্যানদের পক্ষে যাবে আগের ম্যাচগুলোর মতোই।

ধর্মশালার আকাশ আজ কিছুটা মেঘাচ্ছন্ন থাকবে। তাপমাত্রাও থাকবে অনেকটাই কম, তবে বৃষ্টির সম্ভাবনা তেমন নেই।

দলের খবর

বিজ্ঞাপন

ভারতীয় দলের জন্য ম্যাচের আগে বড় দুঃসংবাদ হচ্ছে হার্দিক পান্ডিয়ার ইনজুরি। বাংলাদেশের বিপক্ষে ইনজুরিতে করা পান্ডিয়া আজকের ম্যাচে খেলছেন না। পান্ডিয়ার বদলে দলে আসতে পারেন মোহাম্মদ শামি কিংবা ইশান কিষান। এছাড়া বাকি একাদশ অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি।

নিউজিল্যান্ড দলে নেই কোন ইনজুরি শঙ্কা। আগের ম্যাচের একাদশকেই তাকে দেখা যেতে পারে আজ।

অধিনায়ক কহেন

নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম ভারতের টপ অর্ডারকে নিয়েই পরিকল্পনা সাজাচ্ছেন, ‘টুর্নামেন্টজুড়েই ভারতের টপ অর্ডার দারুণ খেলেছে। আমাদের বোলাররাও কিন্তু ভালো ফর্মে আছে। ম্যাচে তাদের ব্যাটিং ও আমাদের বোলিংয়ের দারুণ একটা লড়াই হবে। আবার তাদের বোলিং ও আমাদের ব্যাটিংয়ের লড়াইটাও খারাপ হবে না। দুই দলের সাম্প্রতিক ফর্ম ও একাদশের দিকে তাকালেই আপনি বুঝতে পারবেন কি দুর্দান্ত একটা ম্যাচ অপেক্ষা করছে।‘

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (ভারত) রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি/ইশান কিষান, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।

সম্ভাব্য একাদশ ( নিউজিল্যান্ড) ডেভন কনওয়ে, রাচিন রবিন্দ্র, উইল ইয়ং, ড্যারিল মিচেল, টম লাথাম, (অধিনায়ক ও উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন, মিচেল স্যান্টনার, ম্যাচ হেনরি এবং ট্রেন্ট বোল্ট।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন