বিজ্ঞাপন

হামুন: ১৫ জেলায় জলোচ্ছ্বাস, ৫ বিভাগে অতি ভারী বর্ষণের শঙ্কা

October 24, 2023 | 12:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় হামুন ক্রমেই এগিয়ে আসছে বাংলাদেশের উপকূলের দিকে। আবহাওয়া অফিসের তথ্য বলছে, বুধবার দুপুরের মধ্যে এটি বাংলাদেশের চট্টগ্রাম-বরিশাল উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে দেখা দিতে পারে জলোচ্ছ্বাস। এ ছাড়া দেশের পাঁচ বিভাগেই অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। উপকূলের ১২টি জেলা রয়েছে ৭ নম্বর বিপদ সংকেতের আওতায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ অক্টোবর) আবহাওয়া অধিদফতরের বিশেষ ১০ নম্বর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হামুনের প্রভাবে এরই মধ্যে চট্টগ্রাম-পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত, কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত ও মোংলা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, উপকূলের ১২টি জেলাও ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। এই জেলাগুলো হলো— পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ভোলা। এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোও এই বিপদসংকেতের আওতায় থাকবে।

আরও পড়ুন- বুধবার দুপুরের মধ্যে চট্টগ্রাম-বরিশাল উপকূল অতিক্রম করবে হামুন

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের ১৫টি জেলা ৩ থেকে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। জেলাগুলো হলো— চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা। এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস দেখা দিতে পারে।

এ ছাড়া ঘূর্ণিঝড় হামুনের অগ্রবর্তী অংশের প্রভাবে অতি ভারী তথা ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসার ও সংলগ্ন বাংলাদেশ উপকূলে দমকা ও ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বর্ষণ অব্যাহত থাকতে পারে। এ ছাড়া হামুনের প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট— এই পাঁচ বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে ভূমিধ্বসের শঙ্কাও রয়েছে।

হামুনের প্রভাবের কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ঘূর্ণিঝড় ‘হামুন’এ পরিণত হয়েছে নিম্নচাপটি

৩১০ কিমি দূরে হামুন, চট্টগ্রাম-পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত

 

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন