বিজ্ঞাপন

বিশ্বকাপের মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব

October 31, 2023 | 6:15 pm

স্পোর্টস ডেস্ক

একটা সময় নিয়মতই দ্বিপাক্ষিক সিরিজ খেলত দুই দেশ। তবে গত এক যুগেরও বেশি সময় ধরে ভারত-পাকিস্তানের দেখা হয় শুধু আইসিসির টুর্নামেন্টেই। ২০২৫ সালে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হিসেবে এরই মাঝে ঘোষণা করা হয়েছে পাকিস্তানের নাম। তবে জোরেশোরেই শোনা যাচ্ছে, এই টুর্নামেন্ট খেলতে পাকিস্তানে দল পাঠাতে রাজি নয় ভারতীয় ক্রিকেট বোর্ড। চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাই আবারও দেখা যেতে পারে এশিয়া কাপের মতো ‘হাইব্রিড ফরম্যাট’।

বিজ্ঞাপন

বিশ্বকাপের কিছুদিন আগেই হয়ে গেলো এশিয়া কাপ। টুর্নামেন্টের আয়োজক হিসেবে পাকিস্তানের নাম ঘোষণার পর থেকেই বিসিসিআই সাফ জানিয়ে দেয়, তারা পাকিস্তানে দল পাঠাবে না। এ নিয়ে পিসিবির সাথে তাদের কম তর্কবিতর্ক হয়নি। পিসিবি হুমকিও দিয়েছিল, ভারত যদি এশিয়া কাপ বয়কট করে তাহলে পাকিস্তানও ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে খেলবে না।

এমন পরিস্থিতিতে এশিয়ান ক্রিকেট কাউন্সিল সিদ্ধান্ত নেয় ‘হাইব্রিড ফরম্যাটের’ টুর্নামেন্ট আয়োজনের। পাকিস্তানের সাথে যৌথ আয়োজক ঘোষণা করা হয় শ্রীলংকাকে। ভারতের সবগুলো ম্যাচ রাখা হয় শ্রীলংকায়, ফাইনালও হয়েছে সেখানে। এই সিদ্ধান্তের পরেই টুর্নামেন্টে অংশ নেয় ভারত, তারা চ্যাম্পিয়নও হয়েছে এবার। যদিও এমন ফরম্যাটে মোটেও সন্তুষ্ট ছিল না পিসিবি, বিশেষ করে টুর্নামেন্ট জুড়েই দলগুলোকে পাকিস্তান ও শ্রীলংকায় আসা যাওয়ার ধকল সইতে হয়েছে।

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে শেষ পর্যন্ত তারা যাবে কিনা, সেই শঙ্কা বাড়ছিল। তবে সব জল্পনা কল্পনা উড়িয়ে দিয়ে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে অংশ নিয়েছে পাকিস্তান।

বিজ্ঞাপন

এবার এশিয়া কাপের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজকও ঘোষণা করা হয়েছে পাকিস্তানকে। আর দুই বছর পর টুর্নামেন্ট শুরু হলেও ভারতের অংশগ্রহণ নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে এখন থেকেই। গুঞ্জন উঠেছে, ভারত আবারও পাকিস্তানে গিয়ে আইসিসির টুর্নামেন্টে অংশ নিতে রাজি না। তাদের দাবি, হয় আইসিসি নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট আয়োজন করুক, নাহয় এশিয়া কাপের মতো হাইব্রিড ফরম্যাটেই হোক খেলা।

নিরপেক্ষ ভেন্যু হিসেবে সবার আগে আসছে সংযুক্ত আরব আমিরাতের নাম। যদি হাইব্রিড ফরম্যাটে খেলা হয়, তাহলে আবারও পাকিস্তানের সাথে আয়োজক হিসেবে থাকতে পারে শ্রীলংকা। ২০১৭ সালে শেষবার চ্যাম্পিয়ন ট্রফিতে দেখা হয়েছিল ভারত-পাকিস্তানের। সেবার ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। ২০২৯ সালে ভারতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন