বিজ্ঞাপন

বায়ুদূষণে বাতিল হবে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ?

November 5, 2023 | 6:21 pm

স্পোর্টস ডেস্ক

প্রথমে যে কেউ ভাবতে পারে কুয়াশায় ঢেকে গেছে পুরো দিল্লি। কিন্তু আদতে সেটি ঠিক কুয়াশা নয়, বায়ুদূষণেই অন্ধকার নেমে এসেছে পুরো শহরজুড়ে। এমন অবস্থার মাঝেই আগামীকাল অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলংকা। তবে ভয়াবহ বায়ুদূষণ এই ম্যাচের আগে জাগিয়ে তুলেছে শঙ্কা। শেষ পর্যন্ত সাকিব-মেন্ডিসদের ম্যাচ মাঠে গড়ায় কি না, সেটিই এখন ম্যাচ সামনে রেখে সবচেয়ে বড় প্রশ্ন।

বিজ্ঞাপন

গত কয়েক বছর ধরেই আলোচনায় এসেছে দিল্লির বায়ুদূষণ। বাতাসে দূষিত ক্ষুদ্র কণার অতিরিক্ত মাত্রায় উপস্থিতি দিল্লির জনজীবনকে বেশ দুর্বিষহ করে তুলেছে। গত কয়েকদিন ধরে দিল্লির বায়ুদূষণের মাত্রা বেড়েছে কয়েক গুণ।

যেখানে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ক্ষুদ্র কণার উপস্থিতির মাত্রা ২০০ পার হলেই বাতাসকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মনে করা হয়, সেখানে গত বৃহস্পতিবার থেকে এর মাত্রা ৪০০ ছাড়িয়েছে। আজ রোববার সকালে সেটি ছিল ৪৫৭। আগামী মঙ্গলবার পর্যন্ত অবস্থার তেমন কোনো উন্নতি হওয়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

আরও পড়ুন- বায়ুদূষণে শুক্রবার অনুশীলন হয়নি বাংলাদেশের, শনিবারও অনিশ্চিত

বিজ্ঞাপন

বায়ুদূষণের প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে বিশ্বকাপে। বাংলাদেশ, শ্রীলংকা দুই দলের অনুশীলনেই হানা দিয়েছে দূষণ। বাংলাদেশ তাদের শুক্রবারের অনুশীলন সেশন বাতিল করতে বাধ্য হয়েছে। গতকাল রাতে শেষ পর্যন্ত অনুশীলন করেছে, তবে মাস্ক পরে। অন্যদিকে গতকাল অনুশীলন করতে পারেনি শ্রীলংকা। তবে ম্যাচের দিন এমন আবহাওয়ায় ক্রিকেটাররা কীভাবে ১০০ ওভার খেলবেন, এই প্রশ্নই ভাবিয়ে তুলেছে সবাইকে।

এই বায়ুদূষণের মধ্যে খেলতে নেমে বাংলাদেশ ও শ্রীলংকা দুপক্ষেরই আছে বাজে অভিজ্ঞতা। ২০১৭ সালে টেস্ট সিরিজ খেলতে নেমে ও ২০১৯ সালের টি-টোয়েন্টিতে শ্রীলংকা ও বাংলাদেশের ক্রিকেটাররা অনেকটাই অসুস্থ হয়ে পড়েছিলেন। লংকান অনেক ক্রিকেটার তো ড্রেসিংরুমে ফিরে বমিও করেছিলেন।

আইসিসির ২.৮ ধারা অনুযায়ী আম্পায়ার চাইলে ম্যাচ রেফারির সঙ্গে আলোচনা করে দুর্যোগময় আবহাওয়াতে ম্যাচ বাতিল ঘোষণা করতে পারেন। সোমবার বায়ুদূষণের মাত্রা কতটা থাকবে, তার দিকেই তাকিয়ে আছেন সবাই।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন