বিজ্ঞাপন

পাহাড়ে কঠিন চীবর দানোৎসব, সাধু সাধু ধ্বনিতে মুখর যমচুগ

November 7, 2023 | 8:39 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটি সদর উপজেলার বন্দুকভাঙা ইউনিয়নের যমচুগ বনাশ্রম ভাবনাকেন্দ্রে দুই দিনব্যাপী ৪০তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব শেষ হয়েছে। শেষদিনের চীবর দান অনুষ্ঠানে কয়েকবছর পুণ্যার্থীর সাধু সাধু সাধু ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে বিহার প্রাঙ্গণ।

বিজ্ঞাপন

সোমবার কঠিন চীবর বুনন ও ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে মঙ্গলবার বিকেলে সাঙ্গ হয়েছে দুই দিনব্যাপী এই কর্মসূচির। কর্মসূচির মধ্য বুদ্ধপুজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান, পঞ্চশীল প্রার্থনা, সূত্রপাঠ, ধর্মীয় দেশনা, কল্পতরু প্রদক্ষিণ ও ফানুস বাতি উৎসর্গ করা হয়। কঠিন চীবর দানোৎসবে দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থী অংশ নেন। পুণ্যার্থীদের পদ চারণায় মুখর হয়ে ওঠে বিহার প্রাঙ্গণ।

মঙ্গলবার সকালে মঞ্চে উপস্থিত ভিক্ষু সংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ করেন উপাসক-উপাসিকারা। পরে উদ্বোধনী ধর্মীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে পঞ্চশীল পাঠ করেন প্রদীপ চাকমা। বিশেষ প্রার্থনা পাঠ করেন বর্ষা চাকমা ও স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি পূর্ণচক্র চাকমা।

অনুষ্ঠান পরিচালনা করেন রূপক চাকমা ও অরুণ কুমার চাকমা। দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো বিহার এলাকা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। সন্ধ্যায় জগতের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনায় ৮৪ হাজার বাতি প্রজ্বালন করা হয়।

বিজ্ঞাপন

ধর্মীয় সভায় পুণ্যার্থীদের উদ্দেশে ধর্ম দেশনা দেন দীঘিনালা বন বিহারের উপাধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ শুভবর্ধন মহাস্থবির, বিমুক্তিপুর ধ্যান কুটিরের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ প্রিয়ানন্দ মহাস্থবির, ধুতাঙ্গটিলা বনবিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ দেবধাম্মা মহাস্থবির, রাজবন বিহারের ভিক্ষু ভদন্ত শ্রীমৎ অগ্রজ্যোতি মহাস্থবির ও যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রের বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ কল্যাণজ্যোতি মহাস্থবির।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন